খুলনা, বাংলাদেশ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ৯ মে, ২০২৪

Breaking News

  হবিগঞ্জে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ৩, আহত অর্ধশতাধিক
  চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত
  সোহেল চৌধুরী হত্যা : আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ আসামির যাবজ্জীবন, ৬ জনকে খালাস দিয়েছেন আদালত
  সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের অবৈধ সম্পদের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

১৮ সেপ্টেম্বর শুরু হচ্ছে ৪শ’ বছরের ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

করোনার কারণে টানা দুই বছর বন্ধ থাকার পর আগামী ১৮ সেপ্টেম্বর রোববার থেকে ফের শুরু হচ্ছে সাতক্ষীরার ৪০০ বছরের ঐতিহ্যবাহী গুড় পুকুরের মেলা। মনসা পূজার মধ্য দিয়ে শুরু হয়ে প্রাচীন লোকজ সংস্কৃতি এই মেলা চলবে দুই সপ্তাহ। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা ২০২২ সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে অনুষ্ঠানের লক্ষ্যে অনুষ্ঠিত এক প্রস্তুতিমূলক সভায় এ তথ্য জানানো হয়।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির এর সভাপতিত্বে অনুষ্ঠিত মেলা প্রস্তুতি সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আরিফুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) কনক কুমার, সাতক্ষীরা পৌরসভা প্যানেল মেয়ের কাজী ফিরোজ হাসান, সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম কাইয়ুম, প্রেসক্লাবের সর্বশেষ নির্বাচিত সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সুজন, জেলা হিন্দু বৈদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বিশ্বজিৎ সাধু, বীর মুক্তিযোদ্ধা সুভাষ ঘোষ, জেলা মন্দির সমিতির সভাপতি এড.সোম নাথ ব্যানার্জি, পৌর কাউন্সিলর নমিতা রাণী, রাবেয়া পারভীন, জেলা বাস মিনিবাস মালিক সমিতির আহবায়ক সাইফুল করিম সাবু, জেলা আওয়ামী লীগের জনসংখ্যা ও স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা: সুব্রত ঘোষ প্রমুখ।

সভায় জানানো হয়, বিশ্বকর্মা পূজা উপলক্ষ্যে অনুষ্ঠিতব্য এ মেলা সাতক্ষীরার ৪০০ বছরের ঐতিহ্য। এই ঐতিহ্য ধরে রাখতে এ বছরও জাকজমকপূর্ণ পরিবেশে জেলা প্রশাসন ও পৌরসভার যৌথ উদ্যোগে এই মেলা অনুষ্ঠিত হবে।
এছাড়া এসএসসি পরীক্ষাকে সামনে রেখে সাতক্ষীরা শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কে মেলার স্টল স্থাপন, নিয়মিত মেলা প্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, নিয়ন্ত্রণ কক্ষ থেকে সার্বক্ষণিক তদারকির ব্যবস্থা, সিসি ক্যামেরা স্থাপন, পর্যপ্ত আনসার সদস্য নিয়োজিত করে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা এবং মেলার আইন-শৃঙ্খলা রক্ষায় ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সার্বক্ষনিক ভ্রাম্যমাণ টিম কাজ করবে বলে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় বক্তরা বলেন, তিনশ বছর আগে শুরু হওয়া ভাদ্র মাসের শেষ দিনের এই পূজা ও মেলা বসে সাতক্ষীরা শহরের পলাশপোলের গুড়পুকুর পাড়ে প্রাচীন বটবৃক্ষের নিচে। শহরব্যাপী জমজমাট হয়ে থাকা এ মেলা ১৫ দিন থেকে এক মাসেরও বেশি সময় ধরে চলে। করোনার কারণে গত দুই বছর ধরে এই মেলা বন্ধ ছিল।

সভায় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির কারণে ২০১৯ ও ২০২০ সাল দুই বছর বন্ধ ছিলো এ মেলা। এর আগে ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় পাচ মিনিটের ব্যবধানে শহরের রক্সি সিনেমা হল ও পলাশপোলস্থ জেলা স্টেডিয়ামের সার্কাস প্যান্ডেলে বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি। এতে তিন জন নিহত এবং আহত হয় শতাধিক নারী ও প্ররুষ। এরপর থেকে দীর্ঘ ৮ বছর এ মেলা বন্ধ ছিল। প্রতি বছর ৩১ ভাদ্র হিন্দু স¤প্রদায়ের সর্পদেবী মনসা পূজার মধ্য দিয়ে সাতক্ষীরা শহরের পলাশপোল এলাকায় প্রাচীন আমলের গুড়পুকুরকে ঘিরে বসতো এই মেলা। একই দিনে সনাতন ধর্মাবলম্বীরা পালন করতেন বিশ্বকর্মা পূজা। মেলায় দেশের বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ীরা তাদের পসরা নিয়ে অংশ গ্রহণ করতেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!