খুলনা, বাংলাদেশ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ১ মে, ২০২৪

Breaking News

  সাবেক ভূমিমন্ত্রীর দুর্নীতি অনুসন্ধান চেয়ে দুদকে আবেদন
  স্বাস্থ্য পরীক্ষার জন্য সন্ধ্যায় খালেদা জিয়াকে হাসপাতালে নেয়া হবে
  সারাদেশে নানা কর্মসূচিতে পালিত হচ্ছে মহান মে দিবস
লবণাক্ততা বৃদ্ধি ও পুষ্টিকর খাদ্যের ঘাটতি

হুমকির মুখে উপকূলের কিশোরী-নারী ও শিশু স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেক, সাতক্ষীরা

সাতক্ষীরার শ্যামনগর উপকূলের নারী, কিশোরী ও শিশুদের স্বাস্থ্য সচেতনতা বিষয়ক এক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) শ্যামনগর উপজেলার কালমেঘায় গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় স্থানীয় কালমেঘা কৃষি নারী উন্নয়ন সংগঠন এই ক্যাম্পেইনের আয়োজন করে।

সচেতনতামূলক এই ক্যাম্পেইনে অংশগ্রহণকারীরা বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে উপকূলীয় অঞ্চলে প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ আঘাত করছে। নদীভাঙ্গনের ফলে সহায় সম্পদ হারিয়ে পরিবারগুলো নিঃস্ব হয়ে পড়ছে। লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে। এতে মানুষের স্বাস্থ্যঝুঁকি বেড়ে গেছে। বিশেষ করে নারী, কিশোরী ও শিশু স্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। লবণাক্ততা বৃদ্ধি ও পুষ্টিকর খাদ্যের ঘাটতির কারণে নারী ও শিশুদের চর্মরোগ, স্ক্রিন কালো হওয়া, নারীদের গর্ভপাত, অপরিপক্ক ও প্রতিবন্ধী সন্তান জন্ম দেওয়াসহ জরায়ু সংক্রান্ত সমস্যা এবং নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছে। প্রজনন স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে মারাত্মকভাবে।

ক্যাম্পেইনে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করে নারী, কিশোরী ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় করণীয় তুলে ধরা হয়। একই সাথে এ বিষয়ে রাষ্ট্রকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহবান জানানো হয়।
ক্যাম্পেইনে স্থানীয় মহিলা ইউপি সদস্য বনশ্রী মন্ডলের সভাপতিত্বে বক্তব্য রাখেন, নতুন আলো শিশু ও কিশোর-কিশোরী ক্লাবের ইন্দ্রা গাইন, কোস্টাল ইয়ুথ নেটওয়ার্কের মোছাঃ নারগিস খাতুন, মৌসুমি মন্ডল, সিডিও ইয়ুথ টিমের সদস্য আনিকা ও কৃষ্ণা মন্ডল, বারসিক কর্মকর্তা বরষা গাইন, বিশ্বজিৎ মন্ডল প্রমুখ।

খুলনা গেজেট/ টিএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!