খুলনা, বাংলাদেশ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ৯ মে, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে পতেঙ্গায় অবতরণের সময় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত, ২ পাইলটকে উদ্ধার, একজনকে সিএমএইচ এ ভর্তি
  সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের অবৈধ সম্পদের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
সাতক্ষীরা প্রেসক্লাবে মত বিনিময়কালে ঢাকার বিশিষ্টজনেরা

এখনও আতঙ্কে আছে শ্যামনগরের আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের লোকেরা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সন্ত্রাসী হামলার পর চরম আতঙ্কে দিন কাটাচ্ছে সাতক্ষীরা শ্যামনগর উপজেলার ধুমঘাট অন্তাখালি গ্রামের আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের পরিবারের সদস্যরা। ভয় আতঙ্ক এখনো তাদের চোখে-মুখে ভর করে আছে।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ধুমঘাট অন্তাখালি মুন্ডাপাড়া ঘুরে এসে মঙ্গলবার (৩০ আগষ্ট) সাতক্ষীরা প্রেসক্লাবে সাংবদিকদের সাথে মতবিনিময় কালে ঢাকার বিশিষ্টজনেরা একথা বলেন।

মতবিনিময় কালে বিশিষ্টজনেদের মধ্যে ছিলেন, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সঞ্জীব দ্রং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. জোবাইদা নাসরিন, কাপেং ফাউন্ডেশনের নির্বাহি পারিচালক পল্লব চাকমা, এলআরডি সদস্য রফিকুল ইসলাম প্রমুখ।

এসময় সেখানে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা প্রেসক্লাবের সিনিয়র সদস্য কল্যাণ ব্যাণার্জি, মানবাধিকার কর্মী মাধব দত্ত, জেলা জাসদের সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, সাংবাদিক আশেক-ই-এলাহি, এম কামরুজ্জামান, মোস্তাফিজুর রহমান উজ্জল, সুশীলনের সহকারী পরিচালক মনিরুজ্জামান, গণফোরামের জেলা সভাপতি আলীনুর খান বাবুল, মানবাধিকার কর্মী লুইস রানা গাইন প্রমুখ।

আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং জানান, তারা ঢাকা থেকে আসার পর সোমবার শ্যামনগর উপজেলার ধুমঘাট মুন্ডাপাড়য় গিয়ে সেখানে সন্ত্রাসীদের হাতে নিহত নরেন্দ্র মুন্ড ও আহত তিন নারীর পরিবাররের খোাঁজ খবর নেন। গত ১৯ আগষ্ট সকালে তাদের উপর বর্বরোচিত হামলার ঘটনার বর্ণনা তাদের মুখ থেকে শুনে তারা এ সময় আতকে ওঠেন। হামলাকারিদের রাজনৈতিক পরিচয় দিতে যেয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ বলায় শুনে তারা আরো হতাশ হন। এমনকি এতবড় ঘটনায় শুধুমাত্র পাঁচজন আসামী গ্রেপ্তার হওয়ায় পুলিশের ভূমিকা নিয়েও তারা প্রশ্ন তোলেন। তারা পিছিয়ে পড়া জনগোষ্টীর সদস্য হিসেবে তাদেরকে সার্বিক সহায়তা করার জন্য তাদের পাশাপাশি সাংবাদিকদেরও অনুরোধ জানান।

তিনি আরও বলেন,সমাজ কতটা গণতান্ত্রিক,তা নির্ভর করে সেই দেশের সংখ্যালঘু সম্প্রদায় কেমন আছে তার উপর। এ যাবত যারা মুন্ডা সম্প্রদয়ের জমি নানাভাবে জবরদখল করে নিয়েছে ওইসব জমি উদ্ধারের ব্যবস্থা করতে হবে। তাদের জমি তাদের ফিরিয়ে দিতে হবে। সোমবার ঘটনাস্থল যেয়ে জানতে পেরেছেন, হামলার পর থেকে মুন্ডারা চরমভাবে আতঙ্কিত। ভয় তাদের গ্রাস করেছে। নিরাপত্তা ব্যবস্থার জোরদার করতে হবে। এরআগে তারা সকাল ১০ টায় সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সাথে মুন্ডা সম্প্রদায়ের উপর হামলার ঘটনা নিয়ে মতবিনিয় করেন করেন। জেলা প্রশাসক তাদের আশ^স্ত করে বলেছেন, তিনি সব ধরণের পদক্ষেপ নেবেন। এ হামলার ঘটনা জেলা প্রশাসক ন্যাক্কারজন ও দু:খজনক বলেও উল্লেখ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. জোবাইদা নাসরিন বলেন, শ্যামনগরের আদিবাসী নরেন্দ্র মুন্ডা হত্যার ১২দিন অতিবাহিত হলেও প্রধান আসামিরা এখনও গ্রেপ্তার হয়নি। ঘটনার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার করে আইনে সোপর্দ করতে হবে। নিহত পরিবারকে ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!