খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

মণিরামপুরের সাবেক এমপি টিপু সুলতানের মৃত্যুবার্ষিকী বুধবার

মণিরামপুর প্রতিনিধি

আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিক মণিরামপুরের সাবেক এমপি মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট খান টিপু সুলতানের ৩য় মৃত্যু বার্ষিকী আগামীকাল বুধবার । এদিন ঢাকা সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬৯ বছর বয়সে তিনি মারা যান।

মুক্তিযোদ্ধা খান টিপু সুলতান ১৯৪৯ সালের ৬ ফেব্রুয়ারি খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ধামালিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম আব্দুল হামিদ খান এবং মাতা আনজীবন আরা। স্ত্রী ডাঃ জেসমিন আরা বেগম পেশায় চিকিৎসক। মরহুমের দুই পুত্র সন্তানের মধ্যে বড় ছেলে হুমায়ুন সুলতান শা’দাব আইন পেশায় রয়েছেন ও ছোট ছেলে জোবায়ের সুলতান পেলব মালয়েশিয়ার একটি ইউনিভার্সিটিতে লেখাপড়া করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত টিপু সুলতান ঢাকা সুপ্রিম কোর্টে আইন পেশায় নিয়জিত ছিলেন।

ছাত্র জীবনেই তিনি অসম্প্রদায়িক আদর্শে অনুপ্রাণিত হয়ে রাজনীতির সাথে জড়িয়ে পড়েন। সাংগঠনিক দক্ষতায় ১০ম শ্রেণিতে পড়া অবস্থায় তিনি যশোর শহর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পান। ১৯৬৭ সালে তিনি জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এবং ১৯৬৯ সালে জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন  এফ এফ কামান্ডের দায়িত্বসহ ৮ নং সেক্টরে গণসংযোগ কর্মকর্তার দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের আগে ১৯৭১ সালের ২০ মার্চ তিনি জেলা ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি নির্বাচিত হন।

১৯৭৩ সালে জেলা যুবলীগের সভাপতি ও কেন্দ্রীয় যুবলীগের প্রতিষ্ঠাতা সদস্য নির্বাচিত হন। ১৯৭৯ সালে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং ১৯৯৪ সালে জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। মৃত্যুর আগ পর্যন্ত কেন্দ্রীয় যুবসংহতি পরিষদের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন। এছাড়া ঢাকাস্থ খুলনা বিভাগীয় আইনজীবি সমিতির সভাপতি ও যশোর বিভাগ আন্দোলনের আহ্বায়কের দায়িত্ব পালন করছিলেন।

যশোর-৫ মণিরামপুর আসন থেকে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি, ১৯৯৬ সালের ১২ জুন, ২০০১ সালের ১ অক্টোবর, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর এবং ২০১৪ সালের ৫ জুনের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেন। এরমধ্যে ১৯৯১, ১৯৯৬ ও ২০০৮ সালে প্রয়াত এ রাজনীতিক সংসদ সদস্য নির্বাচিত হন।

কয়েকদফা নামাজে জানাজা শেষে মৃত্যুর পরদিন ডুমুরিয়ার ধামালিয়া গ্রামের পারিবারিক কবরস্থানে মরহুমের মায়ের কবরের পাশে চির নিদ্রায় শায়িত হন তিনি।

মরহুম মুক্তিযোদ্ধা খান টিপু সুলতানের বড় ছেলে হুমায়ুন সুলতান শা’দাব জানান, মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মণিরামপুরস্থ বাসভবনে আছর বাদ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!