খুলনা, বাংলাদেশ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ১ মে, ২০২৪

Breaking News

  সারাদেশে নানা কর্মসূচিতে পালিত হচ্ছে মহান মে দিবস

পিছিয়ে পড়া জনগোষ্ঠির স্বাস্থ্য সুরক্ষায় ফ্রি মেডিকেল ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরায় দাস ও ঋষি সম্প্রদায়সহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর নারী ও কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় কমিউনিটি ক্লিনিক ভিত্তিক এক ফ্রি মেডিকেল ক্যাম্প বুধবার (২৭ ডিসেম্বর) সকালে সদর উপজেলার দক্ষিণ ফিংড়ি ঋষিপাড়া কমিউনিটি ক্লিনিকে অনুষ্ঠিত হয়েছে। বেসরকারী উন্নয়ন সংস্থা ব্রেকিং দ্য সাইলেন্সে’র উদ্যোগে ও অক্সফাম বাংলাদেশের সহযোগিতায় এই মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়।

মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন, সাতক্ষীরা সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মো: ফরহাদ জামিল। ফিংড়ি ইউপি চেয়ারম্যান মোহাম্মদ লুৎফুর রহমারে সভাপতিত্বে মেডিকেল ক্যাম্পে উপস্থিত ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ আব্দুস সেলিম, ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের প্রকল্প কর্মকর্তা আব্দুল হাই সিদ্দিক, তালা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ স্বর্নালী সুলতানা, ডাঃ মোঃ মোজাম্মেল হক, ফিংড়ী ইউপি সদস্য আব্দুল হামিদ, রতœা রানী সরকার, নারী ও কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের প্রজেক্ট অফিসার মোছাঃ সাজেদা হোসেন, কমিউনিটি সোশ্যাল ওয়ার্কার মোঃ মনির হাসান, মোঃ সালাউদ্দীন ও হুমায়রা জামান প্রমুখ। এসময় আরো উপস্থিত ছিলেন, ফিংড়ী ইউনিয়নের কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, স্বাস্থ্য সহকারি, পরিবার কল্যাণ সহকারিরা।

মেডিকেল ক্যাম্প থেকে পিছিয়ে পড়া জনগোষ্ঠির স্বাস্থ্য সুরক্ষায় নানাদিক তুলে ধরে বক্তারা বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীসহ সকল শ্রেণী পেশার মানুষের সেবা দেয়ার ক্ষেত্রে আরও অগ্রাধিকার দিতে হবে। কায়পুত্র, ঋষি, রাজবংশী, পাড়ুই সম্প্রদায়ের মানুষেরা অসচেতন বলে তারা পিছিয়ে পড়েছে, এ ধরনের ফ্রি মেডিকেল ক্যাম্প এর মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠী খুব সহজেই অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হতে পারেন। নারী-কিশোরী ও গর্ভবতী মায়েদের কমিউনিটি ক্লিনিক থেকে যে সকল সেবা দেওয়া হয় সে সকল সেবা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষেত্রে নিশ্চিত করা সম্ভব হলে তারা উপকৃত হবে। সেক্ষেত্রে এই জনগোষ্ঠীকে অবশ্যই কমিউনিটি ক্লিনিকে আসতে হবে এবং সেবা গ্রহণ করতে হবে। বছরে এরকম ফ্রি মেডিকেল ক্যাম্প কয়েকটা করা হলে তা খুবই ফলপ্রসু হবে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য।

এসময় সেখানে ১০০ জন পিছিয়ে পড়া জনগোষ্ঠির নারী ও কিশোরীকে দিনব্যাপী এ ক্যাম্পে অভিজ্ঞ ডাক্তার দ্বারা স্বাস্থ্য সেবা ও ফ্রি ঔষধ প্রদান করা হয়। সমগ্র আনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্রেকিং দ্য সাইলেন্সের সাতক্ষীরা অফিসের অফিস ইনচার্জ মোঃ শরিফুল ইসলাম। ।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!