খুলনা, বাংলাদেশ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১০ মে, ২০২৪

Breaking News

  হবিগঞ্জে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ৩, আহত অর্ধশতাধিক
  চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত
  সোহেল চৌধুরী হত্যা : আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ আসামির যাবজ্জীবন, ৬ জনকে খালাস দিয়েছেন আদালত
  সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের অবৈধ সম্পদের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

জনসংখ্যা অভিশাপ নয়, দেশের অর্থনীতি চাঙ্গা রেখেছে প্রবাসী রেমিটেন্স যোদ্ধারা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরা পৌরসভা ও সদর উপজেলার মাধ্যমিক ও দাখিল সমমান শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকাল ৯ টায় সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি’র পাঠ কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন সাতক্ষীরা -২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি ও জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সার্বিক ব্যবস্থাপনায় আয়োজিত এই বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাবলিক লাইব্রেরি’র সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান, সহকারী জজ মনিরুল ইসলাম, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আমানউল্লাহ-আল-হাদী, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বাসুদেব বসু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আরিফুর রহমান, জেলা তথ্য অফিসার মোঃ জাহারুল ইসলাম, কেন্দ্রীয়,, পাবলিক লাইব্রেরীর সহ-সভাপতি অধ্যক্ষ আব্দুল হামিদ, জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি জিয়াউদ্দিন আহমেদ, সদর সহকারি কমিশনার (ভূমি) মোঃ আজহার আলী প্রমুখ।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ মোজাম্মেল হোসেন, সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক মোঃ কামরুজ্জামান রাসেল প্রমুখ।

বিতর্ক প্রতিযোগিতার মডারেটরের দায়িত্ব পালন করেন কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি’র যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মহিউদ্দিন হাসেমী তপু ও জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য মোঃ সাকিবুর রহমান বাবলা।

বিতর্কের বিষয় ছিল-ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধিই খাদ্য নিরাপত্তার প্রধান হুমকি।অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধিই খাদ্য নিরাপত্তার প্রধান হুমকি। বিতর্কের বিষয় হলেও আমি মনে করি আমাদের বাংলাদেশের জনসংখ্যা দেশের অভিশাপ নয়। কারণ আমাদের জনসংখ্যা সম্পদে পরিনত হয়েছে। জনসংখ্যা অভিশাপ নয়, দেশের অর্থনীতি চাঙ্গা রেখে সেটা প্রমাণ করেছে প্রবাসে থাকা বাংলাদেশের রেমিটেন্স যোদ্ধারা। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে উন্নত কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে প্রবাসে যুব সমাজ বৈদেশিক মূদ্রা অর্জনে এবং দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা রেখে চলেছে। বিশ্বের অন্যান্য দেশের অর্থনীতি মন্দা হলেও বাংলাদেশের অর্থনীতি চাঙ্গা রেখেছে আমাদের প্রবাসীদের রেমিটেন্স। জাতির জনক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ইনশাল্লাহ আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পুন্নতা অর্জন করেছে।

আমাদের দেশে স্বপ্নের পদ্মাসেতু ও কর্ণফূলি টানেল তৈরী হয়েছে। বিশ্ব দেখেছে বাংলাদেশ পারে। এমপি রবি আরো বলেন, আমি জঙ্গিমুক্ত ও সন্ত্রাসমুক্ত একটি সুন্দর সাতক্ষীরা গড়ার স্বপ্ন দেখি। এই স্বপ্ন পূরণে সকলের সহযোগিতা দরকার। সকলের প্রচেষ্টায় হতে পারে মডেল সাতক্ষীরা।

বিতর্ক প্রতিযোগিতার অনুষ্ঠানে সাতক্ষীরা পৌরসভা ও সদর উপজেলার মোট ৬৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত সকলের হাতে জেলা তথ্য অফিসের পক্ষ থেকে সচিত্র বাংলাদেশ ও নবারুণ পত্রিকা তুলে দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা সমাজসেবা অফিসার শেখ সহিদুর রহমান, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জাহিদুর রহমান, আব্দুর রব ওয়ার্ছি, সাতক্ষীরা জেলা নাগরিক অধিকার ও উন্নয়ন সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ মশিউর রহমান বাবু, সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি’র সহ-সভাপতি গাজী আবুল কাশেম, সাহিত্য সম্পাদক তৃপ্তি মোহন মল্লিক, নির্বাহী সদস্য প্রকৌশলী শেখ তহিদুর রহমান ডাবলু, আমিনুল হক, প্রভাষক রেজাউল করিম, শেখ হারুন উর রশিদ, অধ্যাপক রফিকুল ইসলামসহ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি ও জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠাটি সঞ্চালনা করেন কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি’র যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মহিউদ্দিন হাসেমী তপু।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!