খুলনা, বাংলাদেশ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ৭ মে, ২০২৪

Breaking News

  তৃতীয় টি টোয়েন্টি : জিম্বাবুয়েকে ৯ রানে হারালো বাংলাদেশ
  হজ ভিসা ইস্যুর মেয়াদ ১১ মে পর্যন্ত বৃদ্ধি সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের : হাব
  টাঙ্গাইলের কা‌লিহাতী‌তে কাভার্ডভ্যান-ট্রা‌ক সংঘ‌র্ষে চালক নিহত

চিত্র প্রদর্শনীতে ‘বঙ্গবন্ধু : শতাব্দীর মহান রাষ্ট্রনায়ক’

আজিজুর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশসহ সমগ্র পৃথিবীর অহংকার। তাঁর বিশাল রাজনৈতিক প্রজ্ঞা, বিচক্ষণতা ও মানুষের প্রতি ভালোবাসা তাঁকে বিশ্বনেতার আসনে সমাসীন করেছে। সারা জীবন খেটে খাওয়া মানুষের পক্ষে লড়াই করে বাঙালির অবিসংবাদিত নেতা হিসেবে জনগণের হৃদয়ে স্থান করে নিয়েছেন। তাঁর আদর্শ ধারণ করে সোনার বাংলা গড়ে তুলতে সাহিত্যকর্মীদের কাজ করতে হবে। ছবির মাধ্যমে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরতে হবে।

খুলনায় আগামীর প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরতে ‘বঙ্গবন্ধু : শতাব্দীর মহান রাষ্ট্রনায়ক’ শীর্ষক তিন দিনের চিত্রশিল্প প্রদর্শনী শুরু হয়ে তা রোববার (১৭ জানুয়ারি) পর্যন্ত উন্মুক্ত থাকে। এ সময় প্রদর্শনী দেখতে আসা কয়েকজন দর্শনার্থী এমন কথা ব্যক্ত করেন।

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে খুলনাস্থ ভারতীয় সহকারী হাই কমিশন, ইন্দিরা গান্ধী কালচালার সেন্টার ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের খুলনা আঞ্চলিক কার্যালয় এবং খুলনা শিল্পকলা একাডেমি। প্রদর্শনীতে বিভিন্ন শীর্ষস্থানীয় ১২ জন চিত্রশিল্পীর ২৭টি শিল্পকর্ম প্রদর্শিত হয়। খুলনা বিভাগীয় যাদুঘরে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

প্রদর্শনীতে বঙ্গবন্ধুকে বিভিন্নভাবে চিত্রিত করেছেন শিল্পীরা। বেশিরভাগ চিত্রশিল্পী তাঁর মননশীল মুখ বা রসিক মেজাজ চিত্রিত করেছেন। কেউ কেউ তাঁর রাজনৈতিক, সামাজিক ও পারিবারিক জীবনও এঁকেছেন।                   চিত্রশিল্পীরা তাঁর তীব্র চোখ এবং অন্তর্নিবেশিত মেজাজ তাদের ক্যানভাসগুলিতে ধারণ করেছে। তারা তাঁর অতি স্পষ্ট মুহুর্তে বঙ্গবন্ধুর চেতনাকে ধারণ করেছে এবং তেল, এক্রাইলিক, নরম প্যাস্টেল, ডেনিম ও মিশ্র মাধ্যমের মতো বিভিন্ন মাধ্যম এবং কৌশল নিয়ে কাজ করেছে। বেশিরভাগ চিত্রকর্ম আইকনিক চিত্রের ছবি দ্বারা অনুপ্রাণিত হয়।

এতে অংশ নেওয়া শিল্পীরা হলেন, আবদুল মান্নান, মো. মুনিরুজ্জামান, সৈয়দা মাহবুবা করিম মিনি, কাদের ভূঁইয়া, সানজিব দাস অপু, কিরীটী রঞ্জন বিশ্বাস, প্রশান্ত কর্মকার বুদ্ধ, এসএম মিজানুর রহমান, মো. জাকির হোসেন পুলোক, মনজুর রশিদ, সৌরভ চৌধুরী ও মানিক বোনিক।

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক প্রদর্শনীর প্রতি গভীর প্রশংসা প্রকাশ করেন এবং আশা করেন যে এটি জনগণকে বঙ্গবন্ধুর সম্পর্কে আরও জানতে উৎসাহিত করবে।

মেয়র বলেছিলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে আমরা সবাই জানি কিন্তু নতুন প্রজন্মের অনেকেই রাষ্ট্রনায়ক হিসাবে তাঁর অবদান সম্পর্কে জানেন না। বঙ্গবন্ধু যখন পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে যুদ্ধ-বিধ্বস্ত দেশে ফিরে এসেছিলেন, তখন কোনও প্রশাসনিক কাঠামো ছিল না, রাস্তাঘাট, স্কুল-কলেজ সব বিড়ম্বনায় পড়েছিল। তারপরে তিনি বাংলাদেশের পুনর্গঠনের চ্যালেঞ্জ গ্রহণ করেছিলেন এবং খুব অল্প সময়ের মধ্যেই। সময় দেশের অর্থনীতি পুনরুদ্ধারে বিভিন্ন পদক্ষেপ নিয়েছিল।’

খুলনার ভারত সহকারী হাই কমিশনার রাজেশ কুমার রায়না বললেন, ‘বাংলাদেশের স্বাধীনতার পর বঙ্গবন্ধু তাঁর দেশের জনগণের প্রতি শুধু মনোনিবেশ করেননি, পাশাপাশি প্রতিবেশী দেশগুলির মধ্যে একটি সেতু নির্মাণেও মনোনিবেশ করেছেন। তিনি ভারত ও বাংলাদেশের মধ্যে বিশেষ বন্ধনের উপরও জোর দিয়েছিলেন।’

 

খুলনা গেজেট / এআর




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!