খুলনা, বাংলাদেশ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ৮ মে, ২০২৪

Breaking News

  প্রথম ধাপের উপজেলা ভোট শেষ, চলছে গণনা
  উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ : রিজভী
  তেঁতুলিয়ার খয়খাটপাড়া সীমান্তে বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশি নিহত
বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে

খুলনার ডুমুরিয়ায় ঘর প্রদান অনুষ্ঠানে সরাসরি সংযুক্ত হবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী সারাদেশে একযোগে ভার্সুয়ালি মুজিববর্ষের সেরা উপহার গৃহহীনদের জন্য নির্মিত ঘরসহ জমি প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন ২৩ জানুয়ারি সকালে। দেশের ৪টি উপজেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি সরাসরি সংযুক্ত হয়ে সুবিধাভোগীদের সাথে কথা বলবেন ও ঘর হস্তান্তর করবেন। তন্মাধ্যে শুধুমাত্র খুলনার ডুমুরিয়া উপজেলায় যুক্ত হবেন বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে। উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুবিধা নিয়ে এই প্রথম কোন অনুষ্ঠান হতে যাচ্ছে। এদিকে খুলনার ডুমুরিয়ার কাঠালতলায় উদ্বোধন অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। ইতিমধ্যে ঢাকা থেকে ডুমুরিয়ায় আসছে প্রধানমন্ত্রী কার্যালয়ের ইভেন্ট ম্যানেজমেন্ট ও বঙ্গবন্ধু স্যাটেলাইটের টেকনিক্যাল টিম। প্রধানমন্ত্রীর সরাসরি সংযুক্ত হওয়ার খবরে সেখানে বইছে আনন্দের জোয়ার। ডুমুরিয়ার ১৪০টি ঘরের মধ্যে কাঠালতলায় নির্মিত হয়েছে ৬৪টি ঘর।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে বৃহস্পতিবার দুপুরে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় ও প্রেস ব্রিফিং এ এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে আরও জানানো হয়, খুলনা জেলায় ‘ক’ শ্রেণির তালিকাভুক্ত ভ‚মিহীন ও গৃহহীন ৫ হাজার ৮৮টি পরিবারকে পর্যায়ক্রমে গৃহ প্রদান করা হবে। এর অংশ হিসেবে খুলনা জেলা প্রশাসকের তত্ত¡াবধানে জেলার ৯টি উপজেলায় প্রথম পর্যায়ে ৯২২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য দ্বি-কক্ষ বিশিষ্ট একটি করে সেমিপাকা ঘর নির্মাণ করা হয়েছে। সুবিধাভোগীদের মধ্যে রয়েছে দিনমজুর ৫৭০ জন, শ্রমিক ৩২ জন, ক্ষুদ্র ব্যবসায়ি ৩ জন, কৃষক ২০১ জন, গৃহিনী ৫৮ জন, প্রতিবন্ধী ৪ জন, ভ্যানচালক ২৮ জন, ভিক্ষুক ১২ জন ও অন্যান্য পেশার ১৪ জন। প্রথম দফার তালিকা তৈরিতে ভূমিহীনদের মধ্য থেকে তুলনামূলকভাবে বেশি দুর্বলদের অগ্রধিকার দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ জানুয়ারি নবনির্মিত ঘরগুলো জমিসহ পরিবারগুলোর কাছে হস্তান্তর প্রক্রিয়ার উদ্বোধন করবেন। দ্বিতীয় পর্যায়ে আরও প্রায় দেড় হাজার ঘর নির্মাণের প্রস্তাবনা প্রেরণ করা হয়েছে।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল ওয়াদুদ খুলনা গেজেটকে বলেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের ইভেন্ট ম্যানেজমেন্ট টিম ডুমুরিয়ায় অবস্থান করছেন। উদ্বোধন অনুষ্ঠানের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। মাননীয় প্রধানমন্ত্রী ডুমুরিয়ার কাঁঠালতলায় সরাসরি বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সংযুক্ত হয়ে সুবিধাভোগীদের সাথে কথা বলার সম্মতি জ্ঞাপনে আমরা গর্বিত।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ জিয়াউর রহমান পিএএ খুলনা গেজেটকে জানান, দেশের মধ্যে উপজেলা পর্যায়ে প্রথম ডুমুরিয়ায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুবিধা পাওয়ায় আমরা মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

উল্লেখ্য, ‘দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ মর্মে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে আশ্রয়-২ প্রকল্পের আওতায় জেলা প্রশাসকগণের মাধ্যমে বাংলাদেশের সকল গৃহহীন ও ভূমিহীন পরিবারের তালিকা প্রণয়ন করা হয়েছে। তালিকা অনুযায়ী বর্তমানে দেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৩৬১ এবং ‘যার জমি আছে কিন্তু ঘর নাই’ এমন পরিবারের সংখ্যা ৫ লাখ ৯২ হাজার ২৬১। মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে ৬৬ হাজার একশ ৮৯টি পরিবারের প্রত্যেককে দুই শতক সরকারি খাস জমি বন্দোবস্ত প্রদানসহ দ্বি-কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। প্রথম পর্যায়ের প্রতিটি ঘরের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। এছাড়াও ২১ জেলার ৩৬ উপজেলার ৪৪টি প্রকল্পে ৩ হাজার সাতশ ১৫টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

খুলনা গেজেট/ টি আই

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!