খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

কে হাসবেন, মোদি না মমতা ?

আন্তর্জাতিক ডেস্ক

আট দফা ভোট শেষে রবিবার ঘোষণা করা হবে বহু প্রতিক্ষীত পশ্চিমবাংলা নির্বাচনের ফল। সে ফলে কে হাসবেন, মোদি না মমতা? চুলচেরা বিশ্লেষণ চলছে দুই শিবিরেই। যদিও উভয়েই জয়ের ব্যাপারে বেশ আশাবাদি। রাত নয়টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত আনন্দবাজার পত্রিকার অনলাইন জরিপে এগিয়ে রয়েছে মমতার তৃণমূল। ৫১ শতাংশ পাঠকের সমর্থন ক্ষমতসীন এই দলটির দিকে। অন্যদিকে প্রধানমন্ত্রী মোদির বিজেপি ৪১ শতাংশ এবং মোর্চা ৫ শতাংশ সমর্থন পেয়েছে।

এর আগে বুথফেরত সমীক্ষায় বাংলার ফলাফল নিয়ে কোনও স্পষ্ট দিশা পাওয়া না যাওয়ায় অধিকাংশ মূলস্রোতের সমীক্ষাতেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। তাতে শাসক তৃণমূলকে সামান্য এগিয়ে রাখা হয়েছে। কিন্তু কোনও পক্ষই ২৯৪ আসনের বিধানসভায় দুই-তৃতীয়াংশ গরিষ্ঠতার কাছে পৌঁছাতে পারেনি। ফলে ফলাফল জানতে রবিবার পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় নেই। বুথফেরত সমীক্ষার ইঙ্গিত মিললে সেখানেও প্রচুর সাসপেন্স থাকার অবকাশ রয়েছে।

ঐতিহাসিক ভাবে এই ধরনের সমীক্ষার ফলাফল যে সবসময়ে মেলে, তা নয়। অনেক ক্ষেত্রেই সমীক্ষার ফলাফল একেবারে উল্টো হয়েছে, এমন দৃষ্টান্তও প্রচুর রয়েছে। সাধারণত এমন সমীক্ষা থেকে ফলাফলের আগাম একটা ইঙ্গিত পাওয়ার চেষ্টা করা হয়। তবে তা ইঙ্গিতই মাত্র।

রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে ২৯২টি আসনে ভোট হয়েছে। সমশেরগঞ্জ এবং জঙ্গিপুরে করোনা সংক্রমিত হয়ে দুই প্রার্থীর মৃত্যুর কারণে ওই দুই আসনে ভোট ১৬ মে। এবিপি এবং সি-ভোটারের বুথ ফেরত সমীক্ষা বলছে, ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে পারে তৃণমূল। যার অর্থ ফের ক্ষমতায় ফিরতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সংস্থাটির মত, বিজেপি পেতে পারে ১০৯ থেকে ১২১টি আসন। বাম, কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর জোট সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

এবিপি এবং সিএনএক্স-র মিলিত সমীক্ষা বলছে রাজ্যে জোড়াফুল শিবির পেতে পারে ১৫৭ থেকে ১৮৫টি আসন। ৯৬ থেকে ১২৫টির মধ্যে আসন পাওয়ার সম্ভাবনা বিজেপি-র। এ ছাড়া সংযুক্ত মোর্চা পেতে পারে ৮ থেকে ১৬টি আসন।

এছাড়া পি মার্কসের সমীক্ষা বলছে রাজ্যে তৃণমূল পেতে পারে ১৫২ থেকে ১৭২টি আসন। বিজেপি পেতে পারে ১১২ থেকে ১৩২টি আসন। এছাড়া রাজ্যে ভোট যুদ্ধের অন্যতম শরিক সংযুক্ত মোর্চা পেতে পারে ১০ থেকে ২০টি আসন।

সিএনএন এবং নিউজ ১৮-এর সমীক্ষা বলছে, রাজ্যে তৃণমূল পেতে পারে ১৬২টি আসন। বিজেপি পেতে পারে ১১৫ট আসন এবং সংযুক্ত মোর্চা পেতে পারে ১৫টি আসন।

কিছুটা ব্যতিক্রমী সমীক্ষা ইন্ডিয়া টু ডে-র। তাদের দাবি, তৃণমূল ১৩০ থেকে ১৫৬ আসন পেতে পারে। বিজেপি পেতে পারে ১৩৪ থেকে ১৬০টি আসন। অন্য দিকে সংযুক্ত মোর্চা পেতে পারে সর্বোচ্চ ২টি আসন।

 

খুলনা গেজেট/এমএইচবি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!