খুলনা, বাংলাদেশ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ৭ মে, ২০২৪

Breaking News

  টাঙ্গাইলের কা‌লিহাতী‌তে কাভার্ডভ্যান-ট্রা‌ক সংঘ‌র্ষে চালক নিহত
  গাজায় যুদ্ধবিরতির বিষয়ে সম্মত হামাস
  সারাদেশে বজ্রপাতে প্রাণ গেল ১১ জনের

চীন সফরে গিয়ে রাশিয়া-ইউক্রেন ইস্যুতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি

গেজেট ডেস্ক

ইউক্রেনে হামলায় ব্যবহৃত সরঞ্জাম চীন যদি রাশিয়ার কাছে সরবরাহ বন্ধ না করে তাহলে যুক্তরাষ্ট্র ব্যবস্থা নেবে বলে সতর্ক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেইজিংয়ে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বর্তমানে তিনদিনের সফরে চীনে অবস্থান করছেন ব্লিঙ্কেন। বিশ্বের দুই পরাশক্তির মধ্যকার বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করতে তিনি চীন সফর করছেন।

মার্কিন শীর্ষ কূটনীতিক বলেছেন, চীনা পররাষ্ট্রমন্ত্রীকে তিনি স্পষ্ট করে বলেছেন যে তারা স্নায়ুযুদ্ধের অবসানের পর ইউরোপীয় নিরাপত্তার ক্ষেত্রে সবচেয়ে বড় হুমকিতে মদদ দিচ্ছে।

তিনি বলেন, রাশিয়াকে ইউক্রেনের বিরুদ্ধে তার আগ্রাসন স্থায়ী করতে সাহায্য করছে চীন। কিন্তু রাশিয়ার আগ্রাসনের কারণে এটি ইউরোপের জন্যও ক্রমবর্ধমান হুমকি তৈরি করছে। স্নায়ুযুদ্ধের অবসানের পর ইউরোপীয় নিরাপত্তার ক্ষেত্রে সবচেয়ে বড় হুমকিতে ইন্ধন দিচ্ছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা ইতিমধ্যেই এই কাজে জড়িত চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। আর চীন যদি ব্যবস্থা না নেয়, তাহলে আমরা নিব।

এ ছাড়া এবারের সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও দেখা করেছেন ব্লিঙ্কেন। এ সময় ব্লিঙ্কেনের উদ্দেশে শি বলেছেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে শত্রুতা নয় বরং দু’দেশের অংশীদার হওয়া উচিত।বৈঠকে মার্কিন কর্মকর্তারা চীনের সঙ্গে রাশিয়া, তাইওয়ান ছাড়াও বাণিজ্য নিয়ে নানা পার্থক্যের বিষয়টি তুলে ধরেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিংয়ের গ্রেট হলে অনুষ্ঠিত বৈঠকে শি বলেন, গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের পর দুই দেশ সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে কিছু ইতিবাচক অগ্রগতি অর্জন করেছে। প্রচেষ্টা আরও বাড়ানোর সুযোগ রয়েছে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!