খুলনা, বাংলাদেশ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২ মে, ২০২৪

Breaking News

  ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার প্রেসিডেন্টের

কালিগঞ্জে ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়ন ও কমিটিসমূহ সক্রিয়করণে সভা

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়ন এবং স্থায়ী কমিটিসহ বিভিন্ন কমিটিসমূহ সক্রিয়করণ বিষয়ক এক আলোচনা সভা বুধবার (২৪ ফেব্রুয়ারি) কালিগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ইউএসএআইডি’র ‘নবযাত্রা’ প্রকল্পের সহযোগিতায় উপজেলা প্রশাসন এ সভার আয়োজন করে।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার খন্দকার রবিউল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সাঈদ মেহেদী। বিশেষ অতিথি ছিলেন নবযাত্রা প্রকল্পের গুড গভর্নেন্স এন্ড সোস্যাল একাউন্ট্যাবিলিটি ম্যানেজার নির্মল সরকার ও ফিল্ড অফিস ম্যানেজার আশিক বিল্লাহ।

সভায় বলা হয়, ‘নবযাত্রা’ আমেরিকান সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ব্যুরো অব হিউম্যানিটারিয়ান এসিস্ট্যান্স খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রমের অর্থায়নে সাত বছর মেয়াদী একটি প্রকল্প। এই প্রকল্পের প্রধান লক্ষ্য হলো বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের নারী ও পুরুষের সমতা নিশ্চিত করার মাধ্যমে খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও দুর্যোগ সহনশীলতার উন্নতি সাধন। এই লক্ষ্য অর্জনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এবং সেই সঙ্গে উইনরক ইন্টারন্যাশনাল মা ও শিশুর স্বাস্থ্য এবং পুষ্টি, নিরাপদ পানি পয়ঃনিস্কাশন ও স্বাস্থ্যবিধি চর্চা, কৃষি ও বিকল্প জীবিকায়ন, দুর্যোগ ঝুঁকি প্রশমন, সুশাসন ও সামাজিক দায়বদ্ধতা এবং নারী-পুরুষ সমতা বিষয়ক কার্যক্রম সমন্বিতভাবে বাস্তবায়ন করছে।

নবযাত্রা প্রকল্পটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যৌথ অংশীদারিত্বে ৮৫৬,১১৬ জন প্রত্যক্ষ উপকারভোগীকে উদ্দেশ্য করে খুলনা জেলার দাকোপ ও কয়রা উপজেলা এবং সাতক্ষীরা জেলার শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

নবযাত্রা প্রকল্প ২০১৭ সাল থেকে কালিগঞ্জ উপজেলার ১২ টি ইউনিয়নের স্থায়ী কমিটিসহ বিভিন্ন কমিটিসমূহ সক্রিয়করণে এবং জন-অংশগ্রহণমূলক বাজেট প্রণয়নে ইউনিয়ন পরিষদের দক্ষতা উন্নয়ন কাজ করে আসছে। যাতে করে স্থায়ী কমিটিসহ অন্যান্য কমিটিগুলো যেমন- ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটি, ওয়াটসান কমিটি, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি তাদের দায়-দায়িত্ব ও করণীয় সম্পর্কে জানতে পারে। সরকারের বিধি অনুযায়ী কমিটির মিটিংগুলো হয় এবং কমিটিগুলো কার্যকর থাকে। সেইসাথে জনগণের সক্রিয় অংশগ্রহনের মাধ্যমে একটি ধারাবাহিক প্রক্রিয়ার মধ্য দিয়ে ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়ন হয়।

প্রধান অতিথি সাঈদ মেহেদী বলেন, উপজেলা প্রশাসনসহ উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের স্থায়ী কমিটি, ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটিসহ অন্যান্য কমিটিসমূহের সক্রিয়করণে সর্বদা প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করছে।

তিনি স্থায়ী কমিটিসহ ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটির সভা নিয়মিত করা, সভার প্রতিবেদন স্থানীয় সরকারের বিধি অনুযায়ী তৈরী ও উপজেলা পর্যায়ে প্রেরণ এবং সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য দিক নির্দেশনা প্রদান করেন। সভায় কালিগঞ্জ উপেজলার ১২ টি ইউনিয়নের চেয়ারম্যান, ইউপি সচিব, প্যানেল চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!