খুলনা, বাংলাদেশ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ৭ মে, ২০২৪

Breaking News

  চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ট্রাকের সঙ্গে ভটভটির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত
  রাজধানীর যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২
ব্যতিক্রমধর্মী ভার্চুয়াল আর্ট কম্পিটিশনে খুবি উপাচার্য

‘কচুরিপানা থেকে উদ্ভাবিত ক্রাপ্ট পেপারের বাণিজ্যিক সম্ভাবনা আর্থ-সামাজিক ক্ষেত্রে ইতিবাচক প্রভাব রাখবে’

নিজস্ব প্রতিবেদক

নেদারল্যান্ডের ব্লু গোল্ড ইনোভেশন ফান্ডের উদ্যোগে এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সহায়তায় কচুরিপানা থেকে উদ্ভাবিত উন্নতমানের ক্রাপ্ট পেপারের বাণিজ্যিক সম্ভাবনা বিকাশে ব্যতিক্রমধর্মী কালারস অব ন্যাচার শীর্ষক ভার্চুয়াল আর্ট কম্পিটিশনের আয়োজন করা হয়।

রোববার বেলা ১০ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান প্রধান অতিথি হিসেবে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন। তিনি এই ব্যতিক্রমধর্মী আয়োজনের জন্য সংশ্লিষ্ট আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘কচুরিপানা বাংলাদেশের অন্যতম একটি আগাছা। খাল-বিল, বাওড় বা মাঠে-ঘাটে জন্মায়। অনেক ক্ষেত্রেই এ দিয়ে তেমন কোনো কাজ হয় না, বরং ফসল এবং মৎস্য উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। অর্থনৈতিক সম্ভাবনাও আমরা এতোদিন খুঁজে পাইনি। তবে খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সহায়তায় নেদারল্যান্ডের ব্লু গোল্ড ইনোভেশন ফান্ডের উদ্যোগে এই কচুরিপানা ব্যবহার করে যে উন্নতমানের ক্রাপ্ট পেপার তৈরিতে সাফল্য এসেছে তা খুবই আশাব্যঞ্জক। এটাকে বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহার করতে পারলে আর্থ-সামাজিক ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলবে। বিশেষ করে খালে-বিলে আর কচুরিপানা ফেলনা থাকবে না এবং তা দিয়ে গ্রাম-গঞ্জে কুটিরশিল্প গড়ে উঠতে পারে। এটা আর্থিক উপার্জন ও কর্মসংস্থানের মাধ্যমও হবে।’ তিনি এই ক্রাপ্ট পেপারের বহুমুখী ব্যবহারের উপর গুরুত্বারোপ করে কমার্শিয়ালি আরও ডিসপ্লের জন্য আহবান জানান।

অনুষ্ঠানে জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. রায়হান আলী বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান এবং উপস্থাপনা ও সঞ্চালনা করেন কো প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম।

ব্লু গোল্ডের ইনোভেশন ফান্ড ম্যানেজার তানভীর ইসলাম বিশ্ববিদ্যালয়ের ড্রইং এন্ড পেইন্টিং ডিসিপ্লিনের ৩৪ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ডিসিপ্লিনের প্রধান (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নজরুল ইসলাম প্রতিযোগিতার ব্যবস্থাপনা নিশ্চিত করেন। বেলা ২ টা পর্যন্ত এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আগামী ৮ অক্টোবর প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ছাড়াও মোট ৫ জনকে সম্মানী প্রদান করা হবে। সূত্র : প্রেস বিজ্ঞপ্তি

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!