খুলনা, বাংলাদেশ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১০ মে, ২০২৪

Breaking News

  হবিগঞ্জে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ৩, আহত অর্ধশতাধিক
  চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত
  সোহেল চৌধুরী হত্যা : আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ আসামির যাবজ্জীবন, ৬ জনকে খালাস দিয়েছেন আদালত
  সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের অবৈধ সম্পদের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

উপকূলের সুবিধাবঞ্চিত নারীরা পেলেন মাতৃস্বাস্থ্য সেবা

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলে দুর্যোগ দিন দিন বাড়ছে। বেড়েছে লবণাক্ততাও। উপকূলের নারীদের লবণ পানি পান করতে হয়, লবণ পানিতে গোসল করতে হয়। ফলে লবণাক্ততা বৃদ্ধির কারণে উপকূলীয় এলাকার নারীদের জরায়ুসহ বিভিন্ন রোগের হার পূর্বের চেয়ে তুলনামুলকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব রোগে আক্রান্ত হয়ে জীবন ঝুকির মধ্যে পড়তে হচ্ছে অনেককে।

এরই পরিপ্রেক্ষিতে জলবায়ু ঝুঁকিপূর্ণ উপকূলের সুবিধাবঞ্চিত নারীদের স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা প্রদানে বুধবার (২৪ জানুয়ারি) শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের দাতিনাখালির গাঁতিদারপাড়া গ্রামে একটি ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়।

ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর আর্থিক সহযোগিতায় স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স দিনব্যাপি এই ফ্রি স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা মেডিকেল ক্যাম্পের আয়োজন করে।
বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউপি মেম্বার মো. শহিদুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন, লিডার্সের প্রোগ্রাম ম্যানেজার মো. আলীম আল রাজী, অ্যাডভোকেসি অফিসার তমালিকা মল্লিক, লিডার্সের কর্মকর্তা জয়দেব জোদ্দার, ফ্রেন্ডশিপ হাসপাতাল কো-অর্ডিনেটর শাহীন আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে বলা হয়, জীবন চালাতে উপকূলের নারীরা নদীতে মাছ ধরে এবং চিংড়ি ঘেরে শ্রমিক হিসাবে কাজ করছে। ফলে সারাদিন লবণ পানিতে থাকার কারনে বিভিন্ন বয়সী নারীদের স্ত্রী রোগ ও প্রজনন স্বাস্থ্যের ক্ষেত্রে বহুবিধ সমস্যা দেখা দিয়েছে। এছাড়া আরো বেড়েছে চর্ম জাতীয় রোগ। তাছাড়া এসব নারীদের নারী সংক্রান্ত রোগের চিকিৎসা সেবা নিতে পুরুষ ডাক্তারের নিকট সবকিছু খুলে বলতে দ্বিধাবোধ করেন। ফলে সঠিক চিকিৎসা সেবা নিতে ব্যর্থ হন তারা। তাই উপকূলীয় অঞ্চলে মাতৃস্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এবং সরকারের উন্নয়নকে ত্বরান্বিত করতে এই মেডিকেল ক্যাম্পের উদ্যোগ গ্রহণ করা হয়।

প্রধান অতিথি বলেন, সরকারের পাশাপাশি লিডার্স উপকূলীয় এলাকার সুবিধাবঞ্চিত নারীদের পাশে দাঁড়িয়েছে। উপকূলের নারীরা টাকার অভাবে, যাতায়াত সুবিধার অভাবে প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিতে পারে না। ফলে যারা বাইরে গিয়ে ডাক্তার দেখাতে পারেন না তাদের ফ্রি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে লিডার্সের চেষ্টা একটি মহতী উদ্যোগ। তিনি উপকূলের সুবিধাবঞ্চিত নারীদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদানে বিভিন্ন উন্নয়ন সংগঠনের পাশাপাশি বিত্তবানদেরকেও এগিয়ে আসার আহবান জানান।

দিন ব্যাপি অনুষ্ঠিত বিশেষ স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্পে সেবা প্রদান করেন ফ্রেন্ডশিপ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ শানজানা পারভীন ( এমবিবিএস), হেলথ এডুকেটর মারুফা জাহান ও লিডার্সের মেডিকেল অ্যাসিস্ট্যান্ট দীপক কুমার গাইন। মেডিকেল ক্যাম্পে শতাধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসাপত্র ও প্রয়োজনীয় ঔষুধ প্রদান করা হয়।

খুলনা গেজেট/ এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!