খুলনা, বাংলাদেশ | ১২ আশ্বিন, ১৪৩১ | ২৭ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  কেসিসিসহ দেশের সব সিটি কর্পোরেশনের কাউন্সিলরদের অপসারণ করে প্রজ্ঞাপন জারি

ভারতে রপ্তানি অপেক্ষায় বেনাপোল বন্দরে ৩ ট্রাক ইলিশ

নিজস্ব প্রতিবেদক, যশোর

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। বুধবার রাত ১২টায় বেনাপোল বন্দরে দুটি রপ্তানিকারক প্রতিষ্ঠানের তিনটি ট্রাকে ১২ মেট্রিক টন ইলিশ বন্দর এলাকায় এসে পৌঁছায়। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) অনুমতি ও আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেই ইলিশের ট্রাক ভারতে প্রবেশ শুরু হবে বলে জানিয়েছে রপ্তানিকারক প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

এ বছর সরকার ৪৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে। এর আগে তারা তিন হাজার মেট্রিকটন ইলিশ ভারতে রপ্তানি করার ঘোষণা দিয়েছিল।

এদিকে, সরকারের নির্দেশনা অনুযায়ী আগামী (১৩ অক্টোবর) এর মধ্যে ইলিশ রপ্তানি শেষ করতে হবে বলে জানিয়েছে মৎস্য কর্মকর্তারা। এ মাছের প্রতি কেজি রপ্তানি মূল্য ১০ ইউএস ডলার বা বাংলাদেশি টাকায় ১১৮০ টাকা।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ৪৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। যার প্রথম দিনে দুটি রপ্তানিকারকের তিনটি ট্রাকে ১২ মেট্রিক ইলিশ ভারতে প্রবেশের অনুমতির অপেক্ষায় রয়েছে। তবে মাছ রপ্তানির জন্য যে সকল কাগজপত্রের দরকার তার সবগুলো দেখাতে পারেনি রপ্তানিকারক প্রতিষ্ঠান। এছাড়া মৎস্য অধিদপ্তরের অনুমতিপত্র তারা এখনো পর্যন্ত হাতে পায়নি। এ অনুমতিপত্র পেলে ও আনুষ্ঠানিকতা শেষে ইলিশের ট্রাকগুলো ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে বলে তিনি জানান।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!