খুলনা, বাংলাদেশ | ৫ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু, হাসপাতালে ২৯৯
  খাগড়াছড়িতে দু’পক্ষের সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ হয়েছেন ৪ জন

জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের দাবিতে শ্যামনগর উপকুলে প্রতীকী জলবায়ু ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার শ্যামনগরে ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানি প্রসারের দাবিতে জলবায়ু ধর্মঘট কর্মসূচি পালন করেছে তরুণ জলবায়ু কর্মীরা। শুক্রবার (২০ সেপ্টেম্বর) শ্যামনগর সরকারি মহসিন কলেজের শহীদ মিনারের পাদদেশে ইসলামিক রিলিফের সহযোগিতায় ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এই কর্মসূচি পালন করে।

এসময় জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ ও এলএনজি আমদানির ওপর দেশের নির্ভরতা কমানোর দাবি জানান জলবায়ু কর্মীরা। পাশাপাশি জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য বিদ্যুতে রূপান্তর প্রক্রিয়ায় ন্যায্যতা বজায় রাখা ও বিদ্যুৎ এবং জ্বালানি মহাপরিকল্পনা ২০২৩ সংশোধনের দাবি জানানো হয়।

কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের ইকোমেন প্রকল্পের সাতক্ষীরা জেলা সমন্বয়ক হাফিজুর রহমান হাফিজ, সমন্বয়ক ইমাম হোসেন, সদস্য শামিম হোসেন, সদস্য রায়হান হোসেন, সদস্য সুমাইয়া কামাল, আবুজার, ইসলামিক রিলিফ বাংলাদেশ এর অ্যাসিস্ট্যান্ট প্রজেক্ট অফিসার আসাফুর রহমান প্রমুখ।

ধর্মঘট চলাকালে তরুণ জলবায়ু কর্মীরা বলেন, জলবায়ু পরিবর্তনের বিপর্যয়কর প্রভাবের কারণে বিশ্ব এখন সংকটপূর্ণ সময় পার করছে। উন্নত দেশগুলোকে প্যারিস জলবায়ু চুক্তি মেনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখতে হবে। পাশাপাশি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানি ব্যবসায় বিনিয়োগ না করে কার্লন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হতে হবে। সরকার এবং বিনিয়োগকারীদের অবশ্যই ক্ষতিকারক জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে জলবায়ু বিধ্বংসী কার্যকলাপের জন্য দায় নিতে হবে এবং নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে হবে। এসময় নানা শ্লোগান সম্বলিত প্লাকার্ড প্রদর্শন করে তরুণরা।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!