খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন
  ইউনিয়ন ব্যাংকের এমডি মোকাম্মেল ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ
  সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নতুন নিয়োগ পাওয়া ২৩ বিচারপতি শপথ নিয়েছেন
  এনআইডির তথ্য ফাঁসের ঘটনায় সজীব ওয়াজেদ জয় ও জুনাইদ আহমেদ পলকসহ ১৯ জনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে কাফরুল থানায় মামলা

সাতক্ষীরায় চাঁদা না দেওয়ায় ঘের কর্মচারীদের পিটিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার কালিগঞ্জে দাবিকৃত চাঁদার টাকা দিতে অপারগতা প্রকাশ করায় ছয়জনকে পিটিয়ে ও কুপিয়ে জখম করা হয়েছে। বৃহষ্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ভাঙ্গানমারি গ্রামের ভূমিহীন জনপদে এ ঘটনা ঘটে। আহতদের কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

আহতরা হলেন, কালিগঞ্জ উপজেলার ভাঙ্গানমারি গ্রামের অহেদ পাড়ের চেলে মোকাররাম পাড়, একই গ্রামের কুরবান পাড়ের চেলে সেকেন্দার আলী পাড়, আব্দুস সামাদ গাজীর ছেলে মিজানুর রহমান, সোলায়মান সরদারের ছেলে মিজানুর রহমান সরদার, জায়েদানগরের সোবহান পাড়ের ছেলে রফিকুল পাড় ও একই গ্রামের রজির আলী পাড়ের ছেলে আব্দুস সালাম পাড়।

কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন মোকাররাম আলী পাড় জানান, ভাঙ্গানমারীতে বিল কাজলা মৌজার সাবেক ২৯০ ও হাল ১৯১১ দাগে ৯৭ একর ১৫ শতক সরকারি খাস জমি রয়েছে। ওই জমির মধ্যে ৮০ বিঘা জমিতে ভাঙ্গানমারির বাবুরালি, এবাদুল ইসলাম, নজরুল ইসলাম ও আমিরুলসহ ১৫৭ টি ভূমিহীন পরিবার বসবাস করতে শুরু করে। ২০০৮ সালে বাবুরাবাদের ওহাব আলী সরদারের নেতৃত্বে দুর্বৃত্তরা ওইসব ভূমিহীন পরিবারকে উচ্ছেদ করে দেয়। পরে দেবহাটা উপজেলার দেবীশহর এপ্রিকালচার এর ফিস ফারসিং কো-অপরেটিভ সোসাইটির সদস্য রবীন্দ্রনাথ ব্যাণার্জীর কাছ থেকে হাইকোর্টের ডিক্রী মূলে পাওয়া কালিগঞ্জ উপজেলার বিল কাজলা মৌজার ১০০ বিঘা জমি দীর্ঘ দিন ধরে লীজ নিয়ে কাজলা গ্রামের আব্দুস সাত্তার বিশ্বাস, ভাঙ্গানমারী গ্রামের এবাদুল ইসলাম, আব্দুর রহিম পাড় ও ইন্দ্রনগর গ্রামের আব্দুল গফুর দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছেন। কিন্তু সেখানে ঘের করতে হলে বাবুরাবাদের ওহাব আরী সরদার ও তার লোকজনদের পাঁচ লাখ টাকা চাঁদা দিতে হবে বলে দাবি করা হচ্ছিল বেশ কিছুদিন ধরে।

এরই ধারাবাহিকতায় গত ৫ ফেব্রুয়ারি আশরাফুল পাড়, সাহাবুদ্দিন সরদার, সাগর খানের উপস্থিতিতে ওহাব আলী সরদারের হাতে দু’ লাখ টাকা তুলে দেওয়া হয়। বুধবার সকাল ১১টার ওহাব বাকী তিন লাখ টাকার দাবিতে ওহাব আলী সরদারের নেতৃত্বে আশরাফুল পাড়, সাগর খাঁ, সাহাবুদ্দিন সরদার এবাদুল পাড়, ফেরদৌস পাড়সহ ৩৫-৪০ জন তাদের ঘেরের বাসা ভাঙ্গচুর করে ও দু’ লক্ষাধিক টাকার মাছ ও মাছ ধরার সামগ্রী লুটপাট করে।

মোকাররম আলী পাড় আরও জানান, লীজ গ্রহীতাদের পাহারাদার হিসেবে তারা বৃহষ্পতিবার সকাল ১১টার দিকে ওই ঘেরে অবস্থান করাকালে উল্লেখিত হামলাকারিরা আবারও ঘেরের মধ্যে ঢুকে তাদের উপর হামলা চালায়। হামলায় তিনিসহ ছয়জন জখম হন। স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

কাজলা গ্রামের আব্দুস সাত্তার বিশ্বাস জানান, গত ১৬ ফেব্রুয়ারি তারা দেবীশহর সোসাইটির কাছ থেকে ১০০ বিঘা জমির লীজ নবায়ন করেছেন।

ভাঙ্গানমারির ফেরদৌস পাড় জানান, ১৯৭৩ সালে বিলকাজলা মৌজার ৯৭ একর ১৫ শতক জমি খাস করা হয়। ২০০৫ সাল থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামানের মৌখিক নির্দেশনা অনুযায়ি সেখানে ১০৭টি পরিবার বসবাস শুরু করে। ওই জমি নিয়ে দেবী শহর সোসাইটির মামলা থাকায় তাদেরকে ডিসিআর দেওয়া হয়নি। বৃহষ্পতিবার সকাল ১১টার দিকে সেকেন্দার পাড়, রহিম পাড়, আজগার আলী, এবাদুল ইসলাম ও আব্দুল গফুরের নেতৃত্বে সন্ত্রাসীরা তাদের উপর হামলা চালিয়ে তাকেসহ কয়েকজনকে মারপিট করে ওই ঘের দখলে নেওয়ার চেষ্টা করে।

এ ব্যাপারে বাবুরাবাদের ওহাব আলী সরদার চাঁদা চাওয়ার ও নেওয়ার অভিযোগ অস্বীকার করে বলেন, জবরদখলের অংশ হিসেবে এসব নাটক সাজানো হয়েছে।

কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) গোলাম মোস্তফা জানান, ভাঙ্গানমারি ভূমিহীন জনপদে হামলা ও পাল্টা হামলার খবর পেয়ে তিনি বৃহষ্পতিবার দুপুর ১২টার দিকে ঘটনাস্থলে যান। উভয়পক্ষের কয়েকজন আহত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!