খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  হাইকোর্টে ২৩ জনকে অতিরিক্ত বিচারপতি নিয়োগ, আজ শপথ
বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের টিকাদান

যশোরে করোনায় দু’জনের মৃত্যু, শনাক্ত ৪৪

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোরে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দিনে জেলায় এক হাজার তিনশ’ ৭৪ শিক্ষার্থীকে প্রথম ডোজের টিকা দেয়া হয়েছে। এ দিনে জেলায় টিকা দেয়া হয়েছে ৩৫ হাজার দুইশ’ ২৭ জনকে। গত ২৪ ঘন্টায় জেলায় ৪৪ জনের করোনা শনাক্ত শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে আরও দু’জনের।

সিভিল সার্জন অফিস সূত্র জানিয়েছেন, সারাদেশের ন্যায় যশোরেও বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের শতভাগ করোনার টিকার আওতায় আনতে কাজ করছে স্বাস্থ্য বিভাগ। পর্যায় ক্রমে ছিন্নমূল শিশু ও ব্যক্তিদের টিকার আওয়াত আনা হবে। প্রথম দিনে জেলায় তিনশ’ ৭৪ বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীকে টিকা দেয়া হয়েছে। এরমধ্যে যশোর জিলা স্কুলে ৭৮, প্রয়াস স্কুলে এক হাজার দুইশ’ ৬৬ ও চৌগাছা বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান বিদ্যালয়ে ৩০ শিক্ষার্থীকে টিকা দেয়া হয়েছে। ১১ বছর থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের ফাইজার এবং তদুর্ধ্বদের কোভিশিল্ড বা সিনোফার্মের টিকা দেয়া হচ্ছে। এ সয শিক্ষার্থীদের টিকা নিতে শুধুমাত্র স্কুলের আইডি কার্ড ও অভিভাবকের মোবাইল নম্বর লাগছে। প্রথম ডোজের কার্যক্রম সম্পন্ন হলে দ্বিতীয় ডোজের তারিখ, সময় ও স্থান অভিভাবকের ফোনে খুদে বার্তার মাধ্যমে এবং সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। দু’ডোজ সম্পর্ন হলে অভিভাবকরা সুরক্ষা অ্যাপ বা পোর্টালের মাধ্যমে টিকার সনদ নিতে পারবেন।

সিভিল সার্জন অফিসের তথ্য কর্মকর্তা রেহেনেওয়াজ রনি জানান, গত ২৪ ঘন্টায় জেলায় ৩৫ হাজার দুইশ’ ২৭ জনকে করোনার টিকা দেয়া হয়েছে। এরমধ্যে প্রথম ডোজ নিয়েছেন ২২ হাজার নয়শ’ ২৫ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন নয় হাজার সাতশ’ ৫৪ জন ও চাহিদা সম্পন্ন শিক্ষার্থী এক হাজার তিনশ’ ৭৪ জন। এদের মধ্যে সদর উপজেলায় চার হাজার পাঁচশ’ ২৭জন। অভয়নগরে তিন হাজার আটশ’ ৮৮, বাঘারপাড়ায় দু’হাজার পাঁচশ’ ২৫, চৌগাছায় তিন হাজার তিনশ’ ৫৫, ঝিকরগাছায় চার হাজার আটশ’ ৭১, কেশবপুরে চার হাজার নয়শ’ ৪৬, মণিরামপুরে দু’হাজার ৯৭ ও শার্শায় আট হাজার একশ’ ৬৮ জন করে রয়েছে।
তিনি আরও জানান, এ দিনে জেলায় আরও ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সময়ে দুইশ’ ৪৯ নমুনা পরীক্ষা করা হয়। নমুনা বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৭ শতাংশ। শনাক্তদের মধ্যে সদর উপজেলায় ৩১ জন, অভয়নগরে এক, চৌগাছায় তিন, ঝিকরগাছায় দুই, কেশবপুর দুই, মনিরামপুরে দুই ও শার্শায় তিনজন করে রয়েছে।

অপরদিকে, গত ২৪ ঘন্টায় যশোর জেনারেল হাসপাতালে দু’জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে একজন করোনায় ও একজন উপসর্গে। এ পর্যন্ত জেলায় করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ছয়শ’ ৪৩ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ২২ হাজার তিনশ’ ৮৮ জন । মৃত্যু হয়েছে পাঁচশ’ ২৮ জন।

এদিকে, ৮ ফেব্রুয়ারি থেকে চৌগাছা উপজেলায় বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের করোনার টিকা দেয়া হয়েছে। বেলা ১ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে শহরের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেয়ার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা লুৎফুন্নাহার লাকি।

খুলনা গেজেট/  টি আই

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!