খুলনা, বাংলাদেশ | ২৮ বৈশাখ, ১৪৩১ | ১১ মে, ২০২৪

Breaking News

  বাগেরহাটের শরণখোলায় বজ্রপাতে দুই শ্রমিক নিহত, আহত ৬
  দিনাজপুরে ট্যাংক লরির চাপায় নিহত ২
  প্রবীণ রাজনীতিক হায়দার আকবর খান রনো আর নেই

১১ দফা দাবি আদায়ে খুলনায় নৌ-যান শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

খুলনায় বেতন-ভাতার সুযোগ-সুবিধাসহ ১১ দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন নৌ-শ্রমিকরা। মঙ্গলবার সকাল ১০টায় ধর্মঘটের সমর্থনে মিছিল করেছেন নৌ-যান শ্রমিকরা।

বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের খুলনা জেলার সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেনের নেতৃত্বে মহানগরীর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ঘাট এলাকায় এ মিছিল করেন শ্রমিকরা।

সোমবার দিনগত রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশের ন্যায় খুলনায়ও অনির্দিষ্টকালের জন্য নৌ-যান-শ্রমিকদের ধর্মঘট শুরু হয়েছে। তবে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। এর আগে ১৩ অক্টোবর রাজধানীর বিজয়নগরে শ্রম অধিদপ্তরের সামনে নৌ-শ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদের মানববন্ধন থেকে বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের আওতাধীন আটটি সংগঠন এ ধর্মঘটের ডাক দেয়।

শ্রমিক ফেডারেশনের ১১ দফা দাবিগুলো-বাল্কহেডসহ সব নৌ-যান ও নৌ-পথে চাঁদাবাজি-ডাকাতি বন্ধ করা, ২০১৬ সালে ঘোষিত গেজেট অনুযায়ী নৌ-যানের সর্বস্তরের শ্রমিকদের বেতন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস এবং মালিক কর্তৃক খাদ্যভাতা দিতে হবে, সব নৌ-যান শ্রমিকের সমুদ্র ও রাত্রিকালীন ভাতা নির্ধারণ, এনডোর্স, ইনচার্জ, টেকনিক্যাল ভাতা পুনর্নির্ধারণ, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ, প্রত্যেক নৌ-শ্রমিককে মালিক কর্তৃক নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক দিতে হবে, নদীর নাব্য রক্ষা ও প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপন, মাস্টার/ড্রাইভার পরীক্ষা, সনদপত্র বিতরণ ও নবায়ন, বেআইনি নৌচলাচল বন্ধ করা, নৌ-পরিবহন অধিদপ্তরে সব ধরনের অনিয়ম ও শ্রমিক হয়রানি বন্ধ এবং নৌ-যান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!