খুলনা, বাংলাদেশ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২ মে, ২০২৪

Breaking News

  অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. মুহাম্মদ ইউনূস
  রাজবাড়ীতে সাড়ে ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক
  হবিগঞ্জের মাধবপুরে ট্রাক ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে পাঁচজন নিহত
  ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার প্রেসিডেন্টের

চৌগাছা উপজেলার সেই কৃষি কর্মকর্তার স্ট্যান্ড রিলিজ অবশেষে স্থগিত

যশোর প্রতিনিধি

সরকার নির্ধারিত মূল্যে ডিলারদের সার বিক্রি করতে কড়াকড়ি আরোপ করায় স্ট্যান্ড রিলিজ হওয়া চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিনের বদলির আদেশ স্থগিত করা হয়েছে। ১৭ নভেম্বর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষে উপ পরিচালক (প্রশাসন) ফখরুল হাছান এ আদেশে স্বাক্ষর করেন।

আদেশে বলা হয়েছে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিসিএস (কৃষি) ক্যাডার কর্মকর্তা কেএম শাহাবুদ্দিন আহমেদ (২৪২৫), উপজেলা কৃষি অফিসার গাংনী, মেহেরপুর ও রইচ উদ্দিন (২৫৪৯), উপজেলা কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চৌগাছা, যশোরকে অত্র দপ্তরের স্মারক নং-১২.০১.০০০০.০০০.৮১.০০৩.১৯.২৯০/১ (২১), মূলে যথাক্রমে উপজেলা কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চৌগাছা, যশোর ও উপজেলা কৃষি অফিসার, দৌলতপুর, কুষ্টিয়া বদলি/পদায়নের আদেশটি অনিবার্য কারণবশত স্থগিত করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। এর আগে গত ৯ নভেম্বর এক আদেশে সার ডিলারদের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আলোচিত চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিনকে স্ট্যান্ড রিলিজ করা হয়। তার বদলি আদেশ প্রত্যাহার এবং মুনাফাখোর সার ডিলারদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবিতে চৌগাছা শহরের ভাস্কর্য মোড়ে মানববন্ধনও করেন কৃষকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, ধারাবাহিক অনিয়মের অভিযোগে ও কৃষি বিভাগের নির্দেশনা না মেনে অতিরিক্ত মূল্যে সার বিক্রিসহ নানা অভিযোগে উপজেলা ফার্টিলাইজারি অ্যাসোসিয়েশনের সভাপতি ও উপজেলা বিএনপির এক নম্বর যুগ্ম-আহ্বায়ক ও সাবেক সেক্রেটারি ইউনুচ আলী দফাদারসহ উপজেলার তিন ডিলারের ডিলারশিপ বাতিলের সুপারিশ করে সার ও বীজ মনিটরিং কমিটি। সুপারিশ করা অন্য দুই ডিলার হলেন পাতিবিলা ইউনিয়নের সার ডিলার ফরিদুল ইসলামের মালিকানাধীন মেসার্স ফরিদুল ইসলাম এবং বিএনপি নেতা আতিকুর রহমান লেন্টুর মালিকানাধীন মেসার্স শয়ন ট্রেডার্স।

আরও পড়ুন : ডিলারশিপ বাতিলের সুপারিশ করায় চৌগাছা কৃষি কর্মকর্তাকে স্ট্যান্ড রিলিজ!

ব্যবস্থা নেয়ার আগে কৃত্রিম সার সংকট দেখিয়ে উপজেলায় বিভিন্ন ধরনের সার সরকারি মূল্যের চেয়ে কেজিপ্রতি ৮-১০ টাকা বেশি মূল্যে বিক্রি করছেন ডিলাররা শিরোনামে সংবাদ প্রকাশ হলে অভিযানে নামে কৃষি বিভাগ। তখন বিসিআইসি সার ডিলার মেসার্স শয়ন ট্রেডার্সসহ কয়েকজন খুচরা বিক্রেতাকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরিমানা করা হয়। গত ১৩ অক্টোবর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হওয়ার পরই মোটা অংকের টাকা নিয়ে সাংবাদিকসহ বিভিন্ন মহলে তদবির করতে থাকেন অভিযুক্তরা। এরপর তিনজনের ডিলারশিপ বাতিলের সুপারিশের বিষয়ে অধিকতর তদন্ত করা হবে বলে যশোর জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভায় সিদ্ধান্ত হয়। চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিনও সেই কমিটির একজন সদস্য। ডিলারদের বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ায় এই কর্মকর্তাকে নানাভাবে হুমকি দিতে থাকেন ডিলাররা। এ বিষয়ে তিনি জীবনের নিরাপত্তা চেয়ে চৌগাছা থানায় একটি জিডিও করেন।

সার ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আলোচিত উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দিনকে স্ট্যান্ড রিলিজ করায় চৌগাছার কৃষক সমাজের মধ্যে হতাশা নেমে আসে। মঙ্গলবার কৃষকরা এর বিরুদ্ধে চৌগাছা শহরে মানববন্ধনও করেন। এরপর উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দিনের স্ট্যান্ড রিলিজের আদেশ স্থগিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন কৃষকরা।

 

খুলনা গেজেট /এমএম

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!