খুলনা, বাংলাদেশ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১০ মে, ২০২৪

Breaking News

  হবিগঞ্জে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ৩, আহত অর্ধশতাধিক
  চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত
  সোহেল চৌধুরী হত্যা : আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ আসামির যাবজ্জীবন, ৬ জনকে খালাস দিয়েছেন আদালত
  সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের অবৈধ সম্পদের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

সুন্দরবনে বিলুপ্ত প্রজাতির দুটি কচ্ছপের ডিম থেকে ফুটেছে ৩৭ বাচ্চা

মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের বিলুপ্ত প্রজাতির দুটি ‘বাটাগুর বাসকা’ কচ্ছপের ডিম থেকে ৩৭টি বাচ্চা ফুটেছে। শুক্রবার বিকালে প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ে দুটি বাটাগুর বাসকা কচ্ছপের প্রাকৃতিক উপায়ে বালুর মধ্যে রাখা ৫০টি ডিম থেকে একে একে ৩৭টি বাচ্চা ফুটে বের হয়ে আসে। এসব বাচ্চা এখন করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের প্যানে রাখা হয়েছে।

চলতি প্রজনন মৌসুমে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এবার ৪টি বাটাগুর বাসকা কচ্ছপ ৯৬টি ডিম পাড়ে। এর মধ্যে ২৮ ফেব্রুয়ারি প্রথম একটি মা কচ্ছপ ২৭টি ডিম পাড়ে। এরপর ৩ মার্চ রাতে একটি মা কচ্ছপ ২৩টি ডিম পাড়ে। এসব ডিম থেকে বাচ্চা ফুটাতে প্রাকৃতিক উপায়ে বালুর মধ্যে রাখা হয়।

ডিমগুলো থেকে ৬৫ থেকে ৬৭ দিনের মধ্যে বাচ্চা ফুটার কথা থাকলেও এ বছর অত্যধিক দাপদাহের ফলে যথাক্রমে ৬২ ও ৫৯ দিনে ডিম থেকে বাচ্চা ফুটেছে। সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বাটাগুর বাসকা প্রজাতির অপর ২টি কচ্ছপ ৫ মার্চ ২৩টি ও ২০ মার্চ ২৩ ডিম পাড়ে। ওই ৪৬টি ডিম থেকে বাচ্চা ফুটাতে প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ে প্রাকৃতিক উপায়ে বালুর মধ্যে রাখা হয়েছে বলে জানিয়েছে সুন্দরবন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবীর।

খুলনা গেজেট/এমএইচবি

 

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!