খুলনা, বাংলাদেশ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২ মে, ২০২৪

Breaking News

  অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. মুহাম্মদ ইউনূস
  রাজবাড়ীতে সাড়ে ৩ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক
  হবিগঞ্জের মাধবপুরে ট্রাক ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে পাঁচজন নিহত
  ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার প্রেসিডেন্টের

সাতক্ষীরায় পানি সাঁতরে মসজিদে যাওয়া সেই ইমাম পেলেন উপহার

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার আশাশুনি উপজেলার বন্যাদূর্গত প্রতাপনগর ইউনিয়নের নদী ভাঙ্গন কবলিত হাওলাদার বাড়ি জামে মসজিদের ইমামকে আর সাঁতরে মসজিদে যেতে হবেনা। তাকে নগদ অর্থের সাথে একটি নৌকা দেয়া হয়েছে। প্রতিদিন পানি সাঁতরে মসজিদে যাতয়াতকারী সেই ইমামকে সহায়তা প্রদান করেছে ডু সামথিং ফাউন্ডেশন।

ঘূর্ণিঝড়ের প্রভাবে জলোচ্ছ্বাসে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাধ ভেঙ্গে দীর্ঘ কয়েক মাস যাবত প্লাবিত হয়ে আছে সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের বির্স্তীণ এলাকা। ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার আগেই ফের ইয়াসের আঘাত। সবশেষ ১০ সেপ্টেম্বর খোলপেটুয়া নদীর প্রবল জোয়ারের তোড়ে প্রতাপনগর গ্রামের মানিক হাওলাদারের বাড়ি সংলগ্ন জামে মসজিদের পাশের বিকল্প রিং বাঁধ ভেঙ্গে ফের প্লাবিত হয় প্রতাপনগর, তালতলা, মাদারবাড়িয়া, কুড়িকাহনিয়া ও কল্যাণপুর গ্রামের বিস্তীর্ণ এলাকা। প্রতিদিন দুপুরে ও রাতের জোয়ারে নিয়ম করে পানিতে ভাসছে ওই পাঁচ গ্রামের মানুষ। এসব গ্রামের মানুষ, মসজিদ, মাদ্রাসাসহ সকল পথঘাট ও সড়ক প্লাবিত হয়ে যাওয়ায় মসজিদের আশপাশসহ বিস্তীর্ণ এলাকা গ্রাম থেকে একরকম বিচ্ছিন্ন হয়ে আছে।

প্রতাপনগরের হাওলাদার বাড়ি জামে মসজিদের একেবার পাশের দু’টিসহ আশপাশের ১৫/২০টি ঘরবাড়ি সম্পূর্ণ পানিতে ডুবে নষ্ট হয়ে গেছে। মসজিদকে চালু রাখতে মসজিদের ইমাম হাফেজ মইনুর ইসলাম প্রতিদিন ৫ বার পানিতে সাঁতরে মসজিদে গিয়ে আযান ও নামাজ আদায় করে থাকেন। অন্য ওয়াক্তে অনেকে না যেতে পারলেও জুম্মার দিন অনেক মুসল্লি কষ্ট করে মসজিদে নামাজ আদায় করেন। কখনো কখনো তিনি মসজিদের ভেতরে থাকেন, আবার যখন মসজিদের ভেতরে পানি উঠে যায় তখন মসজিদের ছাদে রাত্রি যাপন করেন। মসজিদের ইমাম সাহেব সাঁতার দিয়ে পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে যাওয়া-আসা করেন এমন একটি ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

মানবিক সংগঠন হিউম্যানিটি ফার্স্টের বাস্তবায়নে ডু সামথিং ফাউন্ডেশন এর সহযোগিতায় ২১ সেপ্টেম্বর মঙ্গলবার বিকালে ইমাম হাফেজ মইনুর ইসলামের কাছে নগদ অর্থ ও নৌকা তুলে দেওয়া হয়। বেড়িবাঁধ নির্মাণ হলে ঘর নির্মাণ এবং ইমামতির পাশাপাশি বিকল্প কর্মসংস্থান করে দেওয়া আশ্বাস দেন।

এখবর জেনে এলাকার মানুষের মধ্যে স্বস্তি ফিরেছে। কেবল ইমামই নয় বরং নৌকা ব্যবহার করে কিছু মুসল্লিও নিয়মিত নামাজ আদায় করতে মসজিতে যেতে পারবেন। সংগঠনটি দুস্থ মানুষের পাশে দাঁড়িয়ে মানবতার সেবায় অবদান রেখেছে।

ভিডিও ধারণকারী প্রভাষক ইদ্রিস আলী বলেন, প্রতাপনগরের অবস্থা ভয়াবহ, দীর্ঘদিন জোয়ার ভাটার সাথে সাংগ্রাম করছে এখানকার মানুষ। দূর থেকে দেখি একজন সাঁতরে আসছে, কৌতুহল বসত তখন ভিডিও করি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের প্রফাইলে আপলোড দেই, সাথে সাথে ডু সামথিং ফাউন্ডেশন এগিয়ে আসে। পরবর্তীতে ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম সহ গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। অনেকে পাশে দাঁড়ানোর আগ্রহ প্রকাশ করে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!