খুলনা, বাংলাদেশ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ৮ মে, ২০২৪

Breaking News

  তেঁতুলিয়ার খয়খাটপাড়া সীমান্তে বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশি নিহত
  প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু, চলবে বিকাল ৪টা পর্যন্ত

শ্যামনগরে হামলার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ধুমঘাট অন্তাখালী গ্রামে আদিবাসী মুণ্ডা সম্প্রদায়ের ওপর হামলা চালিয়ে তিন নারীকে পিটিয়ে জখম ও একজনকে হত্যার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বিভিন্ন সামাজিক ও মানবাধিকার সংগঠন।

রোববার (২১ আগস্ট) বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনের সড়কে এই কর্মসূচির আয়োজন করা হয়।

জেলা নাগরিক কমিটির সদস্য সচিব এড. আবুল কালাম আজাদের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচি চলাকালে বক্তৃতা করেন, সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ, সাংবাদিক কল্যাণ ব্যাণার্জী, অধ্যাপক আনিসুর রহিম, এড. আবুল কালাম আজাদ, প্রেসক্লাব সভাপতি মমতাজ আহম্মদ বাপ্পি, মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ, মাধব চন্দ্র দত্ত, জ্যোস্না দত্ত, এড. মনিরউদ্দিন, ফণীন্দ্রনাথ মুণ্ডা, তারপদ মুণ্ডা, জয়দেব মুণ্ডা, প্রশান্ত মুণ্ডা, গোপাল মুণ্ডা, নারী নেত্রী ফরিদা আক্তার বিউটি, আফজাল হোসেন, রানা লুইস গাইন, মরিয়ম মান্নান, ভূমিহীন নেতা আব্দুস সামাদ, ধীমান সরকার প্রমুখ।

বক্তারা বলেন, আদিবাসি মুণ্ডা সম্প্রদায়ের জমি প্রজাস্বত্ব আইনে জেলা প্রশাসকের অনুমতি ছাড়া হস্তান্তরযোগ্য নয়। অথচ শ্যামনগরের শ্রীফলকাটি গ্রামের রাশেদুল ও এবাদুল ধুমঘাটের মুল্লুক চাদ মুণ্ডার আট বিঘা জমি জাল জালিয়াতির মাধ্যমে কাগজপত্র তৈরি করে গত শুক্রবার (১৯ আগস্ট) সকালে জবরদখলের চেষ্টা করে। সেখানে বসবাসরত ২২টি মুণ্ডা সম্প্রদায়ের মানুষজনকে অস্ত্রের মুখে জিম্মি করে তাদের ধানের বীজতলা পাওয়ার টিলার দিয়ে চষে দেওয়া হয়। বাধা দেওয়ায় তিন নারী ও এক পুরুষকে কুপিয়ে ও পিটিয়ে জখম করা হয়।

গত শনিবার (২০ আগস্ট) বিকালে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নরেন্দ্র মুণ্ডা মারা যায়। এ ঘটনায় পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকা প্রশ্নবিদ্ধ। এছাড়া কৈখালি ইউনিয়নের সাহেবখালিতে কর্ণ মুণ্ডা, সঞ্জিত মুণ্ডা ও খুকুমনি মুণ্ডার ওপর হামলা চালানো হয়েছে। তাদের বিরুদ্ধে ভোলা আদালতে দেওয়া হয়েছে মিথ্যে মামলা। হামলার সঙ্গে স্থানীয় আওয়ামী লীগ নেতা শুকুর আলী, যুবলীগ নেতা ফিরোজ হোসেনসহ বিভিন্ন রাজৈ নতিক দল ও বংশীপুরের দুটি ক্লাবের বেশ কিছু সদস্য জড়িত।

অবিলম্বে হামলার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।

খুলনা গেজেট/এমএনএস




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!