খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২

আম নিরাপদ প্রক্রিয়ায় বাজারজাত করার সময়সূচি প্রকাশ করলো জেলা প্রশসন

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

সাতক্ষীরার আম নিরাপদ প্রক্রিয়ায় বাজারজাত করার জন্য সময়সূচি নির্ধারণ করে আম ক্যলেন্ডার (সূচি) প্রকাশ করেছে জেলা প্রশাসন। রোববার (৫ মে) জেলা প্রশাসনের সম্মেলনকক্ষে ‘নিরাপদ আম বাজারজাতকরণ’ শীর্ষক এক মতবিনিময় সভায় এই আম ক্যালেন্ডার প্রকাশ করে নির্ধারিত সময়ে আম পাড়ার নির্দেশনা দেওয়া হয়।

সূচি অনুযায়ী, আগামী ৯মে থেকে গোপালভোগ, ১১ মে গোবিন্দভোগ, ২২মে হিমসাগর, ২৯ মে ন্যাংড়া এবং ১০জুন আম্রপালি জাতের আম পাড়া যাবে। ধাপে ধাপে অন্যান্য আম সংগ্রহ করা যাবে। ১০ জুনের আগে আম্রপালি আম সংগ্রহ করা যাবে না।

জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির এর সভাপতিত্বে মতবিনিময় সভায় আম চাষী ও ব্যবসায়ি সহ প্রশাসনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসনের কর্মকর্তারা বলছেন, সাতক্ষীরার হিমসাগর, ল্যাংড়া, ও গোবিন্দভোগ আমের সুখ্যাতি রয়েছে সারা দেশব্যাপি। দেশের গোন্ডি পেরিয়ে সাতক্ষীরার আম রপ্তানি করা হয় ইউরোপসহ এশিয়ার বিভিন্ন দেশে। কিন্তু অসাধু ব্যবসায়ীরা অধিক লাভের আশায় অপরিপক্ব আম পেড়ে রাসায়নিক দিয়ে পাকিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠাচ্ছেন। গত ছয়দিনে জেলার কালিগঞ্জ, দেবহাটা ও সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে ৪৪ হাজার কেজি আম জব্দ করে বিনিষ্ট করেছে স্থানীয় প্রশাসন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আকাশ জানান, সাতক্ষীরার আমের দেশব্যাপী সুনাম রয়েছে। কিন্তু একটি অসাধু চক্র রাসায়নিক দ্রব্য ব্যবহার করে অপরিপক্ক আম পাকিয়ে তা বাজারজাত করার চেষ্টা করছে। জেলার আমের সুনাম রক্ষায় এবং ভেজাল খাদ্য বাজারে বিক্রি করতে না পারে, সেজন্য এ অভিযান অব্যাহত থাকবে।

এছাড়া জেলা প্রশাসন নির্ধারিত তারিখের আগে আম সংগ্রহ ও বাজারজাত না করার জন্য ব্যবসায়িদের বলা হয়েছে। তবে আমে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য মেশানোর প্রমাণ পেলে সংশ্লিষ্ঠদেও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ২৭ এপ্রিল সোমবার হতে ৪ মে শনিবার আটদিনে পৃথক অভিযানে জেলার কালিগঞ্জ, দেবহাটা, সদর ও আশাশুনি উপজেলার বিভিন্ন এলাকা থেকে ৪৪ হাজার কেজি বিষাক্ত কেমিক্যালে পাকানো অপরিপক্ক গোবিন্দভোগ আম জব্দ করেছে স্থানীয় প্রশাসন। জব্দকৃত এসব আম জনসম্মুখে ধ্বংস করেছেন ভ্রাম্যমাণ আদালত।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!