খুলনা, বাংলাদেশ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ৮ মে, ২০২৪

Breaking News

  প্রথম ধাপের উপজেলা ভোট শেষ, চলছে গণনা
  উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ : রিজভী
  তেঁতুলিয়ার খয়খাটপাড়া সীমান্তে বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশি নিহত

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ধুলিহর স্কু‌লের প্রধান শিক্ষকের বরখাস্তাদেশ প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুস সালাম এর সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে। বুধবার (২৪ আগষ্ট) বিকেল ৫টায় সাতক্ষীরা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসে বিদ্যালয় পরিচালনা পরিষদ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, অভিভাক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিততে অনুষ্ঠিত এক সমঝোতা সভায় এই সিন্ধান্ত গ্রহণ করা হয়।

ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুস সালামের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে সাতক্ষীরা জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মামুন বলেন, তার সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত বিধিমোতাবেক হয়নি।

এসময় প্রধান শিক্ষককেও সর্তক করে দেয়া হয়। বিদ্যালয় পরিচালনা পরিষদের সাথে সমন্বয় রেখে স্বচ্ছতার সাথে তাকে দায়িত্ব পালন করতে বলা হয়।

আরও পড়ুন: সাতক্ষীরায় প্রধান শিক্ষককে বহিষ্কারের প্রতিবাদে ক্লাস বর্জন অব্যাহত, সড়ক অবরোধ

প্রসঙ্গতঃ গত ১৬ আগস্ট ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুস সালামকে দুই মাসের জন্য সাময়িক বরখাস্ত করেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি এসএম. মাহাবুবুর রহমান। প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয় পরিচালনা পরিষদের অভিভাবক সদস্য মোঃ জাহারুল ইসলাম, মোঃ আজারুল ইসলাম, শেখ আব্দুল হামিদ ও মোঃ আনিসুর রহমান বিভিন্ন অভিযোগ করেন। এসব অভিযোগে বলা হয়, প্রধান শিক্ষক দীর্ঘদিন ধরে স্কুল ম্যানেজিং কমিটিকে তোয়াক্কা না করে ইচ্ছেমতো অনিয়ম-দুর্নীতি করে চলেছেন। এমনকি স্কুলের বিভিন্ন তহবিল থেকে লাখ লাখ টাকা আত্মসাৎ করে থাকেন। সরকারের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে স্কুলের শতাধিক শিক্ষার্থীকে নিজের বাড়িতে প্রাইভেট পড়ান। এছাড়া বিগত চার বছর যাবৎ বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব কারও কাছে উপস্থাপন না করে সম্পূর্ণ গোপনীয়ভাবে নিজেই পরিচালনা করেন। তাদের আরো অভিযোগ, ভুয়া বিল ভাউচারের মাধ্যমে বিদ্যালয়ের অর্থ আত্মসাৎ, সরকারি বই স্কুলের শিক্ষার্থীসহ বহিরাগতদের কাছে বিক্রি করা এবং চতুর্থ শ্রেণির দুইজন কর্মচারী নিয়োগের মাধ্যমে ২০ লাখ টাকা গ্রহণ করে তা প্রধান শিক্ষক আত্মসাৎ করেন বলে অভিযোগে বলা হয়। এব্যাপারে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হলেও প্রধান শিক্ষক কমিটিকে সহায়তা না করায় তাকে এই সাময়িক বরখাস্ত করা হয়।

এদিকে এ ঘটনার পর বিদ্যালয়ের প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্তের প্রতিবাদে রোববার (২১ আগষ্ট) সকাল ৯টা থেকে স্কুলের ক্লাস বর্জন করে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। বিদ্যালয় প্রাঙ্গনে তারা এই বিক্ষোভ কর্মসূচি পালন করে। এসময় শিক্ষার্থীরা অবিলম্বে সাময়িক বরখাস্তকৃত প্রধান শিক্ষক মোঃ আব্দুস সালামকে স্বপদে বহাল করার দাবি জানান এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস বর্জন কর্মসূচি ঘোষণা করেন। একই সাথে তারা বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি এসএম মাহবুবর রহমানকে দুর্ণীতিবাজ আখ্যা দিয়ে তাকে কমিটি থেকে বহিস্কার করার দাবি জানায়। একই দাবিতে শিক্ষার্থীরা তাদের আন্দোলন অব্যাহত রেখে বুধবার (২৪ আগষ্ট) সকালে বিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিল সহকারে বেরিয়ে এসে স্থানীয় ব্রহ্মরাজপুর বাজার এলাকায় সাতক্ষীরা-আশাশুনি সড়ক অবরোধ করে।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!