খুলনা, বাংলাদেশ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪

Breaking News

  চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ট্রাকের সঙ্গে ভটভটির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত
  রাজধানীর যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২

শখ থেকেই চাউল ব্যবসায়ীর বিমান তৈরি

শোয়াইব উদ্দিন, ঝিনাইদহ

নজরুল ইসলাম অরুণ পেশায় একজন ব্যবসায়ী । শিক্ষাজীবনে বিজ্ঞান বিভাগে পড়ার ইচ্ছা ছিলো। কিন্তু পড়া হয়নি, পড়েছেন মানবিক বিভাগে। বিজ্ঞান বিভাগের ছাত্র না হলেও ছোট বেলা থেকে তার শখ বিমান বানানো। কিভাবে বিমান আকাশে উড়ে এটি নিয়ে ছিলো তার ব্যাপক কৌতুহল। তার প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা না থাকলেও বিভিন্ন বিমানের আদলে তৈরি করেছেন বেশ কয়েকটি বিমান। ব্যবসার পাশাপাশি অবসর সময়ে পড়ে থাকেন বিমানের খুটিনাটি যন্ত্রাংশ বানানোর কাজে। তার যত ধ্যান-জ্ঞান বিমানকে কেন্দ্র করে। তিনি কাজ শরু করেন রাত ৮টার পর থেকে চলে রাত ১১টা পর্যন্ত । নজরুল ইসলাম অরুণ ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার আড়পাড়া গ্রামের বাসিন্দা। শহরের বিহারি মোড় এলাকায় তার রয়েছে একটি ব্যবসা প্রতিষ্ঠান।

স্থানীয়রা জানান, নজরুল ইসলাম কাজের ফাঁকে ফাঁকে তার এই বিমান বানানোর কাজ করে থাকেন। দোকানের সকল ব্যস্ততা শেষ হলেই কাজে লেগে পড়েন । তার অবসর সময়টা অন্য কোন জায়গায় ব্যয় না করে বসে পড়েন বিমান বানানোর কাজে। তারা প্রতিনিয়ত এই কাজ করতে দেখেন। তবে নজরুলের বিমান যে আকাশে উড়বে এটা ভাবেননি । এখন আকাশে উড়তে দেখে খুব ভালো লাগছে। সবাই এখন তার প্রসংশা করছেন।

নজরুল ইসলাম জানান, ছোট বেলা থেকে শখ ছিলো বিমান বানানোর। প্রথমে একটি ছোট বিমান তৈরি করে সেটি উড়াতে সক্ষম হই। এরপর বেশ কয়েকটি খেলনা বিমান তৈরি করেন। তিনি এর মধ্যে তৈরি করেছেন যুদ্ধ বিমান, ফাইটার বিমান, বোয়িং বিমান , হেলিকপ্টার । এই কাজে ব্যবহার করেন পুরানো ককশিট, আর কিছু ইলেকট্রনিক উপকরণ । তার বিমান গুলো কন্ট্রোল করেন রিমোটকন্ট্রোলারের মাধ্যমে । মূলত বিভিন্ন বিমান হেলিকপ্টারের আদলে এগুলো বানানোর চেষ্টা করেন বলে জানান তিনি।

খুলনা গেজেট/ টি আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!