খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান
খুলনায় বিভাগীয় চিকিৎসক সমাবেশ

‘রাজনীতি চর্চা ভালো, তবে পেশাকে বিসর্জন দিয়ে নয়’ (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেছেন, “ আমলাতান্ত্রিক জটিলতার কারণে দেশের স্বাস্থ্য ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ে এখন কোন চিকিৎসক যায় না। আমলারা স্বাস্থ্য ব্যবস্থাকে গ্রাস করে ফেলছে। সেই ব্যবস্থার বিরুদ্ধে আমাদের রুখে দঁড়াতে হবে।”

তিনি আজ শুক্রবার বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন খুলনা শাখার উদ্যেগে খুলনা বিভাগীয় চিকিৎসক সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করছিলেন।

সমাবেশে তিনি বলেন, পোষ্টিং প্রমোশন বসে থাকেনা। আমলারা রাতের অন্ধকারে কাজ হসিল করে নেয়। এ অবস্থা কোন দিন আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ে ছিলনা। বাংলাদেশ ডিজিটাল হয়েছে। আমরা চাই নতুন ব্যবস্খায় চলুক। কিন্তু ডিজিটাল বাংলাদেশের আমলারা দেশের স্বাস্থ্য ব্যবস্থা যে পর্যায়ে নিয়ে গেছেন সেখান থেকে আমাদের ফিরে আসা খুব দুষ্কর। আমাদের স্বাস্থ্য ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে। ওখান থেকে ফিরে আসতে হলে আমদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে হলে জেলায় জেলায় সদস্য সংখ্যা বাড়াতে হবে। আমাদের যে সমস্যা আছে এটা প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করতে হবে। আগামীকাল শেখ হাসিনার কারামুক্তি দিবস। এ দিন তার সাথে বসে সব সমস্যার আলোচনা করে সমাধানের চেষ্টা করা হবে।

বিএমএর মহাসচিব ডা. মো: ইহতেশামুল হক দুলাল বলেন, বিএমএ নেতা কে হবেন তা নির্ধারণ করবেন প্রধানমন্ত্রী। বিএমএ’র ১৬ দফা দাবি ছিল। তার মধ্যে ১১ টির বাস্তবায়ন হয়েছে। বাকীগুলো আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। তিনি তরুন চিকিৎসকদের উদ্দেশ্যে করে বলেন, রাজনীতি চর্চা করা ভালো। তবে পেশাকে বিসর্জন দিয়ে নয়। বিএমএ’র ভেতর দলাদলি প্রবেশ করেছে। গ্রুপিং এর কারণে বিএমএ দূর্বল হয়ে পড়েছে। তাই সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি।

সমাবেশে বিএমএ’র যুগ্ম মহাসচিব ডা. কামরুল ইসলাম খান বলেন, সম্প্রতি দেশে জামায়াত ও বিএনপি ফের ফুসে উঠেছে। তারা ৭৫ এর হাতিয়ার হিসেবে নতুন শ্লোগান দিচ্ছে। এদের রুখে দিতে হবে। আমাদের বিশ্বাস খুলনার মাটি শেখ হাসিনার ঘাটি। বিএমএ জাতীয় সংগঠন। এ সংগঠনের বিরুদ্ধে কেউ হুংকার দিলে সমন্বিতভাবে মোকাবেলা করা হবে।

বিএমএ খুলনা জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. মো: মেহেদী নেওয়াজের সঞ্চালনায় কৃত্য পেশাভিত্তিক মন্ত্রণালয় প্রতিষ্ঠা, চিকিৎসকদের মর্যাদা , পেশাগত অধিকার ও নিরাপদ কর্মস্থলের দাবিতে আয়োজিত খুলনা বিভাগীয় চিকিৎসক সমাবেশে সভাপতিত্ব করেন, বিএমএ খুলনা বিভাগ সহ সভাপতি ডা. শেখ বাহারুল আলম।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, ডা. জাভেদ, ডা. ইমরান সুজন, ডা. সৈকত ঘোষ, ডা. সৈকত রায়, ডা. সুফিয়ান রুস্তম, ডা. মাহমুদুল হাসান, ডা. সাইফুল্লাহ মুনসুর, ডা. নিয়াজ মোস্তাফিজ চৌধুরী, ডা. সুমন রায়, ডা. মামুনুর রশীদ, ডা. শওকাত আলী লস্কর, ডা.এস এম তুষার আলম, ডা. মনোয়ার হোসেন, ডা. মোস্তফা হোসেন মুকুল ও মনোয়ার হোসেন তাপস। সমাবেশে খুলনা সহ ৮ জেলার চিকিৎসকরা অংশ নেন।

সমাবেশ কিছু দাবি উত্থাপন করা হয়। সেগুলো হলো, কৃত্যপেশাভিত্তিক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করে আন্ত: ক্যাডার বৈষম্য দুর করা। চিকিৎসা ক্ষেত্রে অব্যবস্থাপনার জন্য রোগী ও তার স্বজনদের মধ্যে ক্ষোভের জন্ম হয়। এক্ষেত্রে দায় চিকিৎসকের না হলেও রোগী স্বজনদের দ্বারা প্রায়ই চিকিৎসকরা লাঞ্চিত হন। এমনকি অনেক ক্ষেত্রে রোগীর স্বজনদের হাতে অনেক চিকিৎসকও মারা গেছেন, এমনও নজির আছে। কর্মক্ষেত্রে চিকিৎসকদের নিরাপত্তা ব্যবস্থার জোর দাবি করা হয়।

শতকরা ৭০ ভাগ চিকিৎসাসেবা প্রদান করা হয় বেসরকারি ব্যবস্থাপনায়। বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল সমূহে কর্মরত চিকিৎসকদের সরকার প্রদত্ত চাকরীর বিধিমালা নেই। বেতন বৈষম্য, পূর্ব নোটিশ ছাড়াই চাকরী হতে বরখাস্ত করাসহ বেসরকারি পর্যায়ে চিকিৎসকরা নানা সমস্যায় জর্জরিত। অবিলম্বে এ সকল সমস্য নিরসন করতে হবে।

হাসপাতালে রোগীর সেবার দায় শুধু চিকিৎসকের নয়। তার জন্য প্রয়োজন আধুনিক প্রযুক্তির ব্যবহার ও উপযুক্ত জনবল। অধিক সংখ্যক চিকিৎসক ও নার্স নিয়োগ করা হলেও স্বাস্থ্যকর্মী নিয়োগের বিষয়টি আমলাতন্ত্রের ইচ্ছার ওপর ঝুলে আছে। বিশ্ব স্বাস্থ্যের ঘোষণা অনুযায়ী অনুপাতিক হারে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মী নিয়োগ দিতে হবে।

সংবিধান অনুযায়ী আন্ত: ক্যাডার বৈষম্যের সকল বিষয় সুরাহ করতে হবে। অনতিবিলম্বে চিকিৎসা ক্যাডার অনুপাতিক ১ ও ২ গ্রেডসহ অন্যান্য ক্যাডার পদ সৃষ্টি করে সকল ক্যাডারের একই গেডের সকল কর্মকর্তার সমান পদমর্যাদা ও সুযোগ নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য ক্যাডারে সুপার নিউমারি পদ অবিলম্বে সৃষ্টি করতে হবে।

 

 

খুলনা গেজেট/ আ হ আ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!