খুলনা, বাংলাদেশ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ৯ মে, ২০২৪

Breaking News

  হবিগঞ্জে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ৩, আহত অর্ধশতাধিক
  চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত
  সোহেল চৌধুরী হত্যা : আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ আসামির যাবজ্জীবন, ৬ জনকে খালাস দিয়েছেন আদালত
  সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের অবৈধ সম্পদের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

রক্ষক ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হলে বন্যপ্রাণি সংরক্ষণ অসম্ভব

গেজেট ডেস্ক

(০৩ মার্চ) বিশ্ব বন্যপ্রাণি দিবস উপলক্ষে ‘মানুষ ও ধরিত্রীর বন্ধন, বন্যপ্রাণি সংরক্ষণে ডিজিটাল উদ্ভাবন’ এ প্রাতিপাদ্যকে ধারণ করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) খুলনা শাখার উদ্যোগে এক সেমিনার সোমবার (০৪ মার্চ ) সোমবার সন্ধ্যা ৭টায় সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তারা বলেন, রক্ষক ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হলে বন্যপ্রাণি সংরক্ষণ অসম্ভব। বিভিন্ন সময়ে বিশেষ করে, সুন্দরবনে বাঘ-হরিণসহ বিভিন্ন প্রাণী শিকারের লোমহর্ষক সংবাদ আমাদের সামনে আসে। সেখানে বন রক্ষায় নিয়োজিতদের সংশ্লিষ্টতারও আভাস পাওয়া যায়। যেট অত্যন্ত দুঃখজনক। বন্যপ্রাণি সংরক্ষণে প্রয়োজন প্রচলিত আইনের যথাযথ প্রয়োগ ও বাস্তবায়ন। এক্ষেত্রে সংশ্লিষ্টদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার আওতায় আনতে হবে। বক্তারা শীত মৌসুমে এখনও অতিথি পাখী শিকারের সমারোহে ক্ষোভ প্রকাশ করে বলেন, এ ব্যাপারে বনবিভাগ ও স্থানীয় প্রশাসন অনেকটাই নির্বিকার ও উদাসীন। এক্ষেত্রেও স্থানীয় রাজনৈতিক প্রভাবশালীদের ছত্রছায়ায় রসনাবিলাসী ও অসাধুচক্র এ গর্হিত অপরাধটি করে থাকেন। এ ব্যাপারে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে মানুষের জীবন-জীবিকার জন্য বন্যপ্রাণির অপরিহার্য উপযোগিতা সম্পর্কে জ্ঞান অর্জনের ব্যবস্থা করতে হবে। বক্তারা সুন্দরবন ও এর জীব-প্রাণি-বৈচিত্র্য রক্ষায় পৃথক আইন ও নীতিমালা প্রণয়ন। দেশের বরেন্দ্র ও পার্বত্য অঞ্চলের ন্যায় সুন্দরবনের জন্য পৃথক কর্তৃপক্ষ ও সুন্দরবন উপযোগী বন রক্ষাবাহিনী গঠন এবং সর্বোপরি একটি পৃথক মন্ত্রণালয় গঠন করে সামগ্রিক বিষয়টি একটি ফ্রেম ওয়ার্কের আওতায় আনার আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র জাতীয় পরিষদ সদস্য ও খুলনা শাখার সমন্বয়কারী অ্যাড. মোঃ বাবুল হাওলাদার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে এ সময়ে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন শিকক্ষ নেতা বীর মুক্তিযোদ্ধা নিতাই পাল, গণসংহতি আন্দোলন খুলনা জেলা আহ্বায়ক মুনীর চৌধুরী সোহেল, মানবাধিকার সংগঠক নাগরিক নেতা এস এম দেলোয়ার হোসেন, সোনালী ব্যাংক লিঃ-এর সাবেক ডিজিএম এফ এম মনিরুজ্জামান, খোদেজা ফাউন্ডেশনের খ ম শাহীন হোসেন, সুন্দরবন-নদী সংরক্ষণ ও দক্ষিণবঙ্গ উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক নাজমুল তারেক তুষার, অ্যাড. আরেফীন কবির, হাফিজুর রহমান, মোঃ বেলাল হোসেন প্রমুখ।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!