খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

অবশেষে শেষ হাসিটা জো বাইডেনই হাসলেন। সিএনএনের প্রক্ষেপন অনুযায়ী তিনিই এখন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট। পেনসিলভ্যানিয়ায় তিনি জয়ের ফলে তার মোট ইলেকটোরাল কলেজ ভোট দাড়ায় ২৭৩। ফলে তিনিই হচ্ছেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট।

সঙ্গে আরেক ইতিহাস সঙ্গে নিয়েছেন তিনি। প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমালা হ্যারিসকে সঙ্গে করে তিনি হোয়াইট হাউজের টিকিট কেটে ফেলেছেন।

ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতার পর ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ম্যাজিক সংখ্যা ২৭০টি নিশ্চিত করেছেন তিনি।

শনিবার ফক্স নিউজ জানিয়েছে, আরও দু’টি রাজ্যে জয়ের মধ্যদিয়ে বাইডেন পেয়েছেন ২৯০টি ইলেকটোরাল ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট। জয়ের জন্য বাইডেনের প্রয়োজন ছিল ২৭০টি ভোট।

ব্যাটলগ্রান্ড হিসেবে পরিচিত পেনসিলভানিয়ায় বাইডেন ২০টি ইলেকটোরাল ভোটের সব কয়টি পেয়েছেন। নেভাদার ছয়টি ভোটও পেয়েছেন তিনি। অবশ্য জর্জিয়া, নর্থ ক্যারোলিনা ও আলাস্কার ভোটের ফলাফল তখনও প্রকাশিত হয়নি। এর আগেই জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট বাইডেনের ঝুলিতে চলে আসে।

বাইডেনের বিজয়ে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের তাৎক্ষনিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে এক টুইটে তিনি ফিলাডেলফিয়াতে স্থানীয় সময় শনিবার বিকেলে সংবাদ সম্মেলন ডেকেছেন।

নির্বাচনী ফল নির্ধারণকারী পেনসেলভেনিয়া জয়ের পর প্রেসিডেন্টের আসন নিশ্চিত করেন বাইডেন। এর ফলে ১৯৯০ সালের পর ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি ২য় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেননি। এর আগে বিলম্বে প্রাপ্ত ভোট আলাদা করার আদেশ দিয়েছিলেন পেনসিলভেনিয়ার একটি আদালত। বিভিন্ন রাজ্যে রিপাবলিকান প্রচারণা শিবিরের মামলা আর আগাম ভোট গণনা নিয়ে নানামুখী জটিলতা সৃষ্টি হয়।

নির্বাচিত হওয়ার পর এক বিবৃবিতে তিনি সবাইকে রাগ-ক্ষোভ-অভিমান ও দ্বন্দ্ব ভুলে একসঙ্গে কাজ করার আহব্বান জানিয়েছেন।

বাইডেন বলেছেন, ‘আমেরিকার মানুষ আমার ও কমলা হ্যারিসের প্রতি আস্থা রাখায় আমি সম্মানিতবোধ করছি। মহামারি করোনাভাইরাসের এমন কঠিন সময়েও রেকর্ড সংখ্যক আমেরিকান ভোট দিয়েছেন। এর মধ্য দিয়ে আপনারা প্রমাণ করেছেন গণতন্ত্র আমেরিকার সবার হৃদয়ে গেঁথে আছে। আমাদের প্রচারণা শেষ। এখন সময় রাগ, ক্ষোভ, অভিমান ও সমস্ত দ্বন্দ্ব পেছনে ফেলে জাতি হিসেবে একত্রিত হওয়ার। একসঙ্গে কাজ করার। এখন সময় আমেরিকানদের একত্রিত হওয়ার এবং সেরে ওঠার। আমরা মার্কিন যুক্তরাষ্ট্র, আমরা একত্রিত হলে এমন কোনো কিছু নেই যেটা আমরা করতে পারি না।’

স্থানীয় সময় শনিবার পেনসিলভেনিয়ায় জেতার মাধ্যমে বাইডেন সেখানকার ২০টি ইলেকটোরাল ভোট পেয়ে যান এবং জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ভোট ছাড়িয়ে যান। তিনি ২৭৩টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন বাইডেন।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!