খুলনা, বাংলাদেশ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪

Breaking News

  ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ স্বতন্ত্র সব পরিচালকের পদত্যাগ
  মিল্টন সমাদ্দারের প্রতারণায় সহযোগী ছিলেন তার স্ত্রী : ডিবি প্রধান
  জনগণের ভরসাস্থল অর্জন করতে সক্ষম হয়েছেন সেনাবাহিনী : প্রধানমন্ত্রী

ভারতে তথ্য পাচার : যশোরে পুলিশ কনেস্টবল দেব প্রসাদ রিমান্ডে

জাহিদ আহমেদ লিটন, যশোর

দেশের গুরুত্বপূর্ণ তথ্য পাচারের অভিযোগে আটক পুলিশ কনস্টেবল দেব প্রসাদ সাহার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। দেব প্রসাদ সাহা খুলনার তেরখাদা উপজেলা শহরের সুরেন্দ্রনাথ সাহার ছেলে। বুধবার জুডিসিয়াল ম্যজিস্ট্রেট আদালতের সিনিয়র বিচারক গৌতম মল্লিক রিমান্ড আবেদনের শুনানি শেষে এ আদেশ দিয়েছেন। এর আগে তার ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছিল আদালত।

মামলা সূত্রে জানাগেছে, দেব প্রসাদ সাহা ঢাকার উত্তরা ১ নম্বর আমর্ড পুলিশ ব্যাটালিয়নে চাকরির সুবাধে ২০১৪ সালের ২৭ ডিসেম্বর থেকে ২০১৮ সালের ১৭ আগস্ট পর্যন্ত বেনাপোল ইমিগ্রেশনে চাকরিরত ছিলেন। সেখানে চাকরিকালিন তিনি ভারতের অনেকের সাথে অনৈতিক সম্পর্ক গড়ে তোলেন। যে কারণে তিনি যখন তখন নোম্যান্স ল্যান্ড অতিক্রম ভারতে যাওয়া-আসা করতেন। ইমিগ্রেশনে দায়িত্ব পালনকালে সেনাবাহিনীর অফিস সহকারি ও এক সৈনিকের সাথে তার পরিচয় ও সম্পর্ক গড়ে ওঠে। তারা দু’জন বেনাপোলে মাঝে মধ্যে এসে ভারতের এস চক্রবর্তী ও পিন্টু নামে দু’জনের কাছে বাংলাদেশের গোপনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য পাচার করতেন। ২০১৮ সালের শেষের দিকে দেব প্রসাদ সাহা দেশের গুরুত্বপূর্ণ তথ্য সম্বলিত একটি পেনড্রাইভ নোম্যানস ল্যান্ড পার হয়ে ভারতে পাচার করে। ১৫ দিন পর আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য সম্বলিত পেনড্রাইভ ভারতের এস চক্রবর্তী ও পিন্টুর কাছে হস্তান্তর করে দেব প্রসাদ সাহা। এরপর গত ২৫ অক্টোবর এ অভিযোগে ডিজিএফআই ও র‌্যাবের হাতে ওই সেনা সদস্য আটক হয়। এসময় তার কাছ থেকে গুরুত্বপূর্ণ একটি পেনড্রাইভ ও ভারতে তথ্য পাচারের বেশ কিছু উদ্ধার হয়। পরে বিষয়টি পুলিশ হেড কোয়ার্টার্স তদন্ত কমিটি গঠনের মাধ্যমে অনুসন্ধানে নামে। তদন্তে তাদের মোবাইল ফোনের কললিস্ট ও ভারতের পুলিশ সুপার আব্দুল্লাহ আরেফের সাথে কথোপকথনের ভিডিও সিডির মাধ্যমে দেশের তথ্য পাচারের বিষয়টি উঠে আসে। ফলে সেনা সদস্য ও অফিস সহকারির মাধ্যমে তথ্য সংগ্রহ করে ভারতের পাচারের বিষয়টিও দেব প্রসাদ স্বীকার করে। তারা রাষ্ট্রবিরোধী কর্মকান্ডে জড়িত বলে প্রতিয়মান হয়।

এ ব্যাপারে বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ মামুন খান রাষ্ট্রদ্রেীহিতার অভিযোগে আমর্ড পুলিশ ব্যাটালিয়নের সদস্য দেব প্রসাদ সাহাকে আসামি করে ২০১৯ সালের ১৫ ডিসেম্বর মামলা করেন। এ মামলার পর দেব প্রসাদকে আটক করা হয়। মামলার তদন্তকারী কর্মকর্তা ঢাকা সিআইডির সাইবার ইনভেস্টিগেশন এন্ড অপারেশন্স সহকারি পুলিশ সুপার কাজী আবু সাঈদ গত ১৫ অক্টোবর আসামি দেব প্রসাদ সাহার পাঁচ দিনের রিমান্ড চেয়ে যশোর আদালতে আবেদন করেন। বুধবার আসামি দেব প্রসাদের রিমান্ড আবেদনের শুনানি শেষে বিচারক দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

খুলনা গেজেট/এ হোসেন

 

 

 

 

 

 

 

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!