খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

মোংলার পশুর নদীতে ডুবে যাওয়া কার্গো এখনও উদ্ধার হয়নি

মোংলা প্রতিনিধি

দুর্ঘটনার একদিন পরেও মোংলা বন্দরের পশুর নদীতে ডুবে যাওয়া কয়লা বোঝাই কার্গো জাহাজ এখনও উদ্ধার হয়নি। এমনকি উদ্ধার কার্যক্রম শুরু করেনি বন্দর ও কার্গো জাহাজের মালিকপক্ষ।

এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা জানান ২ মার্চ মঙ্গলবার জাহাজটি উদ্ধার কার্যক্রম শুরু হবে। এজন্য বরিশাল থেকে একটি উদ্ধারকারী ক্রেন আনা হচ্ছে।

এদিকে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) মোংলার নেতা নাজমুল হক বলেন, পশুর নদীকে বলা হয় সুন্দরবনের প্রাণ। যেহেতু পশুর নদী কয়লাবাহী জাহাজ ডুবেছে, সেহেতু কয়লা একটি বিষাক্ত পদার্থ আর এটি নদীতে ছড়িয়ে পড়লে মাছসহ জলজ প্রাণীর মারাত্মক ক্ষতি হবে। তিনি আরও বলেন, প্রতিবছরই এই পশুর নদীতে কয়লা, তেল ও সার ভর্তি জাহাজ ডুবছে এসব ক্ষেত্রে কর্তৃপক্ষের আরও সাবধান হতে হবে।

ডুবে যাওয়া কাগোর্ জাহাজের মাষ্টার ওসমান আলী জানান, শনিবার (২৮ ফেব্রুয়ারী) প্রায় ৭শ মেট্রিক টন কয়লা নিয়ে কার্গো জাহাজ এমভি বিবি-১১৪৮ তলা ফেটে ডুবে যায়। রাত ১১টার দিকে পশুর নদীর বানীশান্তা ও চরকানা এলাকায় পৌঁছালে এ দুর্ঘটনা ঘটে। তবে এ সময় ওই জাহাজের মাষ্টারসহ ১২ জন নাবিক সাঁতার দিয়ে নদীর তীরে উঠে। এদিন বন্দরের হাড়বাড়িয়ার ৭ নম্বর এ্যাংকোরেজ থাকা বিদেশী জাহাজ এম, ভি জসকো থেকে কয়লা বোঝাই করে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে ছেড়ে আসে কার্গো জাহাজটি।

এদিকে জাহাজটি উদ্ধার কাজ শুরু না হলেও ঘটনাস্থলে মার্কিংয়ের ব্যবস্থার কাজ শুরু করার কথা জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। তবে কাগোর্টি পশুর চ্যানেলের মুল চ্যানেলের বাহিরে ডুবেছে বলে নৌযান চলাচলে সমস্যা হবে না বলে শনিবার জানিয়েছেন বন্দরের হারবার মাষ্টার কমান্ডার ফখরউদ্দিন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!