খুলনা, বাংলাদেশ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ৭ মে, ২০২৪

Breaking News

বীর বিক্রম আফজাল হোসেন শিকদার আর নেই

লোহাগড়া প্রতিনিধি

নড়াইলের লোহাগড়া উপজেলার বীর মুক্তিযোদ্ধা (বীর বিক্রম) আলহাজ্ব আফজাল হোসেন শিকদার ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার (১১ আগষ্ট) সকাল ৯টা ৪০ মিনিটে যশোরের সামরিক হাসপাতাল ( সিএম এইচএ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

বীর বিক্রম আফজাল হোসেন শিকদার লোহাগড়া উপজেলার কাশিপুর ইউনিয়নের ধোপাদাহ গ্রামের মৃত জসিমউদ্দীনের ছেলে। মৃত্যুকালে দুই ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আফজাল হোসেন শিকদারের ছোট ছেলে শাহ আলম শিকদার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার রাতে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে এম্বুলেন্স যোগে যশোর সিএমএইচ হাসপাতালে নিয়ে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সকাল ৯ টা ৪০ মিনিটে তিনি ইন্তেকাল করেন। শুক্রবার বাদ আসর রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করেন স্থানীয় প্রশাসন । পরে নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

উল্লেখ্য, পাকিস্তানি সেনাবাহিনীতে চাকরি করতেন শেখ আফজাল হোসেন শিকদার। ১৯৭১ সালে কর্মরত ছিলেন কুমিল্লা সেনানিবাসে। ২৫ মার্চ অন্যান্যদের সঙ্গে বিদ্রোহ করে সেনানিবাসের ভেতরে প্রতিরোধযুদ্ধে যোগ দেন। ২৭ মার্চ সন্ধ্যায় তিনি সেনানিবাস ছেড়ে যান। পরে ২ নম্বর সেক্টরের মতিনগর সাব-সেক্টর এলাকায় গেরিলা যুদ্ধ করেন। তাকে একটি গেরিলা দল পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। বুড়িচং, দেবীদ্বার, মুরাদনগর ও চান্দিনা থানার কিছু অংশে তারা গেরিলা যুদ্ধ করেন। বেশ কটি সফল অপারেশনে নেতৃত্ব দেন শেখ আফজাল হোসেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধে তার সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে বীর বিক্রম খেতাব প্রদান করে।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!