খুলনা, বাংলাদেশ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ৮ মে, ২০২৪

Breaking News

  প্রথম ধাপের উপজেলা ভোট শেষ, চলছে গণনা
  উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ : রিজভী
  তেঁতুলিয়ার খয়খাটপাড়া সীমান্তে বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশি নিহত

বঙ্গোপসাগরে দুর্যোগের কবলে পড়ে নিখোঁজ ৬৫ জেলে উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

বৈরী আবহাওয়ায় বঙ্গোপসাগরে মাছ ধরতে যেয়ে দুর্যোগের কবলে পড়ে নিখোঁজ হওয়া ৬৫ জেলে উদ্ধার হয়েছে। যার মধ্যে বন বিভাগের সাতক্ষীরা রেঞ্জের বনকর্মীরা উদ্ধার করেছে ৪১জন জেলেকে। এছাড়া ঝড়বৃষ্টিতে ভারতের জলসীমায় হারিয়ে যাওয়া ২৪ জেলে উদ্ধার করে বন বিভাগের কাছে বুঝিয়ে দিয়েছে ভারতীয় জেলেরা।

বনবিভাগ ও উদ্ধারকৃত জেলেদের ভাষ্যমতে, বৈরী আবহাওয়ায় গভীর সমুদ্রে ঝড়ের কবলে পড়ে বরগুনা ও পাথরঘাটার ৫টি ফিশিং বোট। যার মধ্যে ২টি বোট ডুবে যায়। নিখোঁজ হয় বোটে থাকা জেলেরা। এসময় অন্য ৩টি বোটসহ ৪১জন জেলে বাংলাদেশ সীমানায় সাতক্ষীরা রেঞ্জ এলাকায় ও ২৪ জন ভাসতে ভাসতে ভারতের নদী সীমানায় চলে যায়। একপর্যায় বন বিভাগের সাতক্ষীরা রেঞ্জের বনকর্মীরা উদ্ধার করে ৪১জনকে। অন্যদিকে সাগরে ডুবে যাওয়া ২টি বোটের ২৪জন জেলেকে উদ্ধার করে বনবিভাগের হলদিবুনিয়া অফিসে পৌঁছে দেয় ভারতীয় জেলেরা। বনবিভাগের কর্মকর্তারা শনিবার এসব জেলে ও ৩টি ফিশিং বোট উদ্ধার করে।

বন বিভাগ সাতক্ষীরা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) একেএম ইকবাল হোসেন চৌধুরী জানান, বঙ্গোপসাগরে মাছ ধরতে যেয়ে ১৮ অগাস্ট বৃহস্পতিবার থেকে দুর্যোগের কবলে পড়ে নিখোঁজ হয়ে যায় ৪১ জেলে। এসব জেলেকে শনিবার সকালে সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের প্রবেশ নিষিদ্ধ অভায়রণ্যে ভাসতে দেখে তাদের উদ্ধার করে এবং তাদের বক্তব্য অনুযায়ী তাদের হাতছাড়া হওয়া তিনটি সাগরগামী নৌকাও খুঁজে বের করে উদ্ধার করা হয়। তাদেরকে উদ্ধার করে শনিবার সন্ধ্যায় সাতক্ষীরা রেঞ্জ সংলগ্ন এলাকায় নিয়ে আসা হয়েছে। রাতের খাবার দেয়া হয়েছে এবং তাদের বক্তব্য লেখাবন্দি করা হয়।

তিনি আরও জানান, একইভাবে নিখোঁজ হওয়া ২৪ জেলে নৌকা হারিয়ে ভাসতে ভাসতে ভারতীয় জলসীমানায় ঢুকে পড়ে। যা ভারতীয় জেলেদের নজরে পড়লে তারা এসব বাংলাদেশী জেলেদের উদ্ধারপূর্বক বনবিভাগের হলদেবুনিয়া অফিসে হস্তান্তর করে। ওই ২৪ জেলে বর্তমানে হলদেবুনিয়াতেই বনবিভাগের কাছে নিরাপদে আছে।

তাদেরকে নিয়ে আসতে আজ রোববার সকালে বুড়িগোয়ালিনী স্টেশনের একটি নৌযান রওয়ানা দিয়েছে। উদ্ধার হওয়া এসব জেলে বরগুনা, পিরোজপুরসহ দেশের বিভিন্ন উপকূলীয় জেলার বাসিন্দা। আজ রোববার (২১ আগষ্ট) বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে উদ্ধারকৃত জেলেদের কাছে থেকে অঙ্গীকারনামা নিয়ে তাদেরকে ছেড়ে দেওয়া হবে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!