খুলনা, বাংলাদেশ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ৩০ এপ্রিল, ২০২৪

Breaking News

  ৫২ বছরে দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরে
  আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি থাকছে স্কুল-মাদ্রাসা
  হিট স্ট্রোকে এক সপ্তাহে ১০ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদপ্তর

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত স্পেন : সানচেজ

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে চলেছে ইউরোপের দেশ স্পেন। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ একথা জানিয়েছেন। আর এই স্বীকৃতি মিলবে আগামী কয়েক মাসের মধ্যেই।

এছাড়া ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে অন্য দেশগুলোকে রাজি করানোর জন্য ইউরোপ সফরও শুরু করতে চলেছেন তিনি। বুধবার (১০ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, স্পেন ‘ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত’ বলে বুধবার জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। অন্যদিকে তার সরকার বলেছে, ফিলিস্তিনকে আনুষ্ঠানিক এই স্বীকৃতি আগামী জুলাই মাসের আগেই দেওয়া হবে।

এছাড়া অন্য দেশগুলোকেও একই কাজ করতে রাজি করানোর চেষ্টা করার জন্য প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ইউরোপ সফর শুরু করতে চলেছেন।

সংসদীয় বিতর্কের সময় সানচেজ বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি রাষ্ট্রের অস্তিত্বকে স্বীকৃতি না দিলে তাকে (ফিলিস্তিনকে) সাহায্য করতে পারে না।’

স্পেনের এই সোশ্যালিস্ট প্রধানমন্ত্রী আরও বলেছেন, ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া উচিত ‘ইউরোপের ভূ-রাজনৈতিক স্বার্থেই’।

এদিকে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে সরকারের প্রস্তাব সংসদে সংখ্যাগরিষ্ঠ সমর্থন পাওয়ার সম্ভাবনা রয়েছে। দেশটির প্রধান বিরোধী দল সম্ভবত এই প্রস্তাবটিকে সমর্থন করবে না।

যদিও পপুলার পার্টির নেতা আলবার্তো নুনেজ ফেইজু বুধবার বলেছেন, তিনি দ্বি-রাষ্ট্র সমাধানকে সমর্থন করেন। তবে সানচেজ যে পদ্ধতিতে এগিয়ে চলেছেন সেটির সঙ্গে একমত নন তিনি।

অবশ্য স্পেনের আগে সম্প্রতি ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে আয়ারল্যান্ড, মাল্টা এবং স্লোভেনিয়া।

আনাদোলু বলছে, ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে শুক্রবার প্রধানমন্ত্রী সানচেজ নরওয়ে, আয়ারল্যান্ড, পর্তুগাল, স্লোভেনিয়া এবং বেলজিয়ামের নেতাদের সাথে তার পরিকল্পনার বিষয়ে আলোচনা করতে এবং আরও দেশকে তার সাথে যোগ দিতে রাজি করানোর চেষ্টায় যোগাযোগ শুরু করবেন।

এর আগে গত সপ্তাহে তিনি ফিলিস্তিন ও ইসরায়েলে টেকসই শান্তি অর্জনের উপায় নিয়ে আলোচনা করতে জর্ডান, সৌদি আরব এবং কাতারের নেতাদের সাথে বৈঠকের জন্য মধ্যপ্রাচ্য সফর করেছিলেন।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!