খুলনা, বাংলাদেশ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ৯ মে, ২০২৪

Breaking News

  চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত
  সোহেল চৌধুরী হত্যা : আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ আসামির যাবজ্জীবন, ৬ জনকে খালাস দিয়েছেন আদালত
  সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের অবৈধ সম্পদের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

প্রকৃতি নির্ভর পানি ব্যবস্থাপনায় গুরুত্ব দেওয়ার আহ্বান : সাবের হোসেন চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এমপি সংকট নিরসনে প্রকৃতি নির্ভর পানি ব্যবস্থাপনায় গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, জলবায়ু পরিবর্তনের জন্য লবণাক্ততা, খাদ্য সংকট বাড়ছে। এসব সংকট মোকাবেলায় কৃষি, পানি ও পরিবেশ মন্ত্রণালয়কে সম্মিলিতভাবে কাজ করতে হবে। পরিবেশগত ভাবেই সব সমস্যার সমাধান করতে হবে। বিশ্ব পানি দিবস উপলক্ষে বৃহস্পতিবার(২১ মার্চ) বিকালে তৃতীয় উপকূলীয় পানি সম্মেলন কমিটির উদ্যোগে আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খুলনার অ্যাওসেড কার্যালয়ে সম্মেলন কমিটির চেয়ারপারসন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেকের সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত। প্যানেল আলোচক ছিলেন অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, ডর্প’র উপ নিবার্হী পরিচালক মোহাম্মদ জোবায়ের হাসান, ব্রাকের ক্লাইমেট ব্রিজ ফান্ডের সেক্রেটারিয়েট প্রধান ড. মো. গোলাম রাব্বানী, সিপিআরডির প্রধান নির্বাহী মো. শামসুদ্দোহা, খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের শিক্ষক ড. মুজিবর রহমান। সম্মেলন কমিটির সদস্য সচিব ও অ্যাওসেড নিবার্হী পরিচালক শামীম আরফীনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সংসদ সদস্য ড. শাম্মী আক্তার, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. আব্দুল্লাহ, কামাল উদ্দিন আহমেদ, তৌহিদুল ইসলাম, মাধব চন্দ্র দত্ত প্রমুখ।

পানি বিশেষজ্ঞ প্রফেসর ড. আইনুন নিশাত বলেন, পানির বিষয়টি কোনভাবেই ছোট করে দেখার সুযোগ নেই। ইতিমধ্যে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও বরগুনার একটি অংশ বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। অথচ এদেশে পানি ব্যবস্থাপনায় কোন নিদিষ্ট কতৃপক্ষ গড়ে উঠেনি। ষাটের দশকে উপকুলীয় বেড়ীবাঁধ তৈরী হলেও তা যুগপযোগী করা হয়নি। তিনি আরো বলেন, পানি ব্যবস্থাপনায় বর্তমান আইনকে বাস্তবায়ন করতে হবে। আন্তর্জাতিক অববাহিকা ভিত্তিক পানি ব্যবস্থাপনা, ভূ—উপরিস্থ পানির ব্যবহার বৃদ্ধি, বৃষ্টি পানি সংরক্ষণ ও মিঠা পানির আধার বৃদ্ধি ছাড়া ভিন্ন কোন পথ নেই।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পানি অধিকার কমিটির সভাপতি রেহেনা আখতার, সাধারণ সম্পাদক হুমায়ূন কবির ববি,তৃতীয় পানি সম্মেলন কমিটির খুলনা জেলা শাখার সভাপতি কাউন্সিলর শেখ আলী আকবর টিপু,সাধারণ সম্পাদক কৌশিক দে,কোস্টাল ভয়েচ অব বাংলাদেশের সভাপতি আবু হেনা মোস্তফা জামাল পপলু প্রমুখ।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!