খুলনা, বাংলাদেশ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ১ মে, ২০২৪

Breaking News

  স্বাস্থ্য পরীক্ষার জন্য খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে নেয়া হচ্ছে
  আজ সর্বোচ্চ তাপমাত্রা যশোর-চুয়াডাঙ্গায় ৪২.৮ ও খুলনায় ৪২
  সাবেক ভূমিমন্ত্রীর দুর্নীতি অনুসন্ধান চেয়ে দুদকে আবেদন
  স্বাস্থ্য পরীক্ষার জন্য সন্ধ্যায় খালেদা জিয়াকে হাসপাতালে নেয়া হবে

পোস্ট ডক্টরেট গবেষণায় অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রফেসর ইউসুফ আলী

নিজস্ব প্রতিবেদক

পোস্ট ডক্টরেট গবেষণায় ভিজিটিং ফেলো হিসাবে অস্ট্রেলিয়া যাচ্ছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিণ রিসোর্স টেকনোলজী ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মুহাম্মদ ইউসুফ আলী। দুই বছর মেয়াদি এই প্রোগ্রামে অংশ গ্রহণের জন্য অস্ট্রেলিয়ার সিডনীতে অবস্থিত ইউনিভার্সিটি অব নর্থ সাউথ ওয়েলসে তিনি আগামী ২৪ আগস্ট গমন করবেন।

অস্ট্রেলিয়া ও বাংলাদেশের সাগর ও উপকূলীয় অঞ্চলের নদী গুলোতে প্লাস্টিক দূষন ও মৎস্য সম্পদের উপর তার প্রভাব; এবং সুন্দরবন সংলগ্ন নদী ও খালে বিষ দিয়ে মাছ ধরার ফলে জীববৈচিত্রের যে ক্ষতি হচ্ছে তার উপর তিনি গবেষণা করবেন। অস্ট্রেলিয়া ও বাংলাদেশের সমুদ্র সৈকতে প্লাস্টিক দূষণের তুলনামূলক চিত্রও স্থান পাবে এই গবেষণায়। ২০১৭ সালে তিনি অষ্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজিতে থেকে ফিস মলিকুলার জেনেটিক্স বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এর পূর্বে ২০০৯ সালে তিনি নেদারল্যান্ডের ওয়েগিনজেন, ফ্রান্সের এগ্রো প্যারিস টেক এবং নরওয়ের ইউনিভার্সিটি অব লাইফ সাইন্স থেকে যৌথভাবে ফিস ব্রিডিং এন্ড জেনেটিক্স বিষয়ে মাষ্টার্স ডিগ্রি লাভ করেন। ২০০২ সালে প্রফেসর ইউসুফ খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিণ রিসোর্স টেকনোলজী ডিসিপ্লিন থেকে অনার্স শেষ করার পর ওই একই ডিসিপ্লিনে প্রভাষক হিসাবে তার শিক্ষকতা জীবন শুরু করেন। অনার্স এবং মাষ্টার্স উভয় কোর্সেই তিনি প্রথম শ্রেণীতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন। ২০১৩ সালে তিনি পূর্ণাঙ্গ প্রফেসর হন।

এ পর্যন্ত তার ৪০ টিরও বেশী গবেষণাপত্র বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। অধ্যাপনার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নাল এবং পত্র-পত্রিকাতে নিয়মিত প্রবন্ধ-নিবন্ধ লিখে থাকেন। বাংলাদেশ বেতারেও তিনি শিক্ষামূলক প্রোগ্রাম করে থাকেন। ইতিপূর্বে তার তিনশরও বেশী প্রবন্ধ জনপ্রিয় অনলাইন খুলনা গেজেট এবং স্থানীয় ও জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে।

জনপ্রিয় অনলাইন ‘খুলনা গেজেট’ পরিবারের পক্ষ থেকে প্রফেসর ইউসুফ আলীকে শুভেচ্ছা জানাচ্ছি ও তার গবেষণার সর্বাঙ্গিন সফলতা কামনা করছি।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!