খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

পশুর নদী ড্রেজিংয়ের বালু কৃষিজমিতে ফেলার প্রতিবাদে মানববন্ধন ও সংবাদ সম্মেলন

বাগেরহাট প্রতিনিধি

মংলা বন্দর কর্তৃক পশুর নদী ড্রেজিংয়ের বালু ফেলে কৃষি জমির ক্ষতি না করে কৃষকদের জীবিকা রক্ষার দাবীতে এবং ড্রেজিং ঠিকাদার প্রতিষ্ঠান কর্তৃক জমির মালিকদের ভয়-ভীতি প্রদর্শনের প্রতিবাদে মোংলা উপজেলার চিলা ইউনিয়নের সাত গ্রামের জমির মালিকদের আয়োজনে বুধবার দুপুরে বাগেরহাট প্রেসক্লাব রোডে মানববন্ধন এবং প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনের চলাকালে সমাবেশে এবং সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয় কৃষকরা দীঘদিন থেকে বংশ পরম্পরায় সুন্দুরতলা, তেলিখালী, আমতলা, গাববুনিয়া, কলাতলা, কেয়াবুনিয়া ও চিলা গ্রামের অন্তর্গত পশুর নদীর পাড়ের কৃষি জমিতে কৃষি ও মাছ চাষ করে জীবন অতিবাহিত করে আসছে। কিন্ত সাম্প্রতিক সময়ে মোংলা বন্দর কর্তৃপক্ষ পশুর নদী ড্রেজিং প্রকল্পের আওতায় নদী ড্রেজিং করে সেই বালু তাদের কৃষিজমিতে ফেলার সিদ্ধান্ত গ্রহণ করেছে। কৃষকরা জানায় তাদের ৭০০ একর কৃষি জমিতে এই বালু ফেলা হবে। এ ব্যাপারে কৃষি জমির মালিকদের কোন কিছু না জানিয়ে ড্রেজিং কর্মকান্ড শুরু করেছে। গ্রামবাসীদের পক্ষ থেকে এ জাতীয় কর্মকান্ডের তীব্র প্রতিবাদ এবং নিন্দা জানানো হয়।

কৃষকদের না জানিয়ে ড্রেজিংয়ের বালু ফেলার ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন কাজ শুরু করলে সঙ্গত কারণেই কৃষকরা তাতে বাধা প্রদান করেছে। সে কারণে ঠিকাদার প্রতিষ্ঠানের পক্ষ থেকে গুন্ডা বাহিনী দ্বারা গ্রামবাসী ও কৃষকদের ভয়-ভীতি এবং হুমকি-ধামকি দেয়া হচ্ছে। এমন কী ঠিকাদারের লোকজন গত ১৭ এপ্রিল সশস্ত্র অবস্থায় রাতের বেলায় তেলিখালি গ্রামে যেয়ে গ্রামবাসীকে হুমকি দিয়ে আসে বলে লিখিত বক্তব্যে বলা হয়। এমতাবস্থায় এলাকায় আতংক বিরাজ করছে এবং যেকোন সময়ে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছে গ্রামবাসী। তাই সংবাদ সম্মেলনের মাধ্যমে গ্রামবাসী সরকার এবং দেশবাসীর কাছে জীবন এবং জীবিকার নিরাপত্তা দাবী করেন।

লিখিত বক্তব্যে গ্রামবাসী আরো বলেন তারা কোন ক্ষতিপূরণ চায়না, কোন আর্থিক সহযোগিতা চায় না। তারা পূর্বপুরুষের কৃষিজমি রক্ষা করে সেখান থেকে জীবিকা সংগ্রহ করতে চায়। সংবাদ সম্মেলনে গ্রামবাসী কৃষিজমি ও কৃষকদের জীবিকা রক্ষায় যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য মোংলা বন্দর কর্তৃপক্ষ, সরকার ও প্রশাসনের প্রতি দাবী জানান। যদি দাবী মানা না হয় তাহলে কৃষকরা প্রয়োজনে আদালতে দ্বারস্থ হবেন বলে সংবাদ সম্মেলনে বলা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন মোঃ আলম গাজী। এছাড়া সংবাদ সম্মেলনে কৃষি জমির মালিকদের মধ্যে উপস্থিত ছিলেন মাফতুন মুকুল, আলী রেজা মুকুল শিকদার, নজরুল ইসলাম হাওলাদার, আবু হানিফ ফকির, হুমায়ুন কবির, ওবায়দুল সরদার, বিজন কুমার ˆবদ্য, মোঃ আলাউদ্দিন শেখ, জাকির মোসাল্লি, হেম মন্ডল, ঝুমুর বেগম, সোমা মন্ডল প্রমূখ।

খুলনা গেজেট/কেএম

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!