খুলনা, বাংলাদেশ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ৯ মে, ২০২৪

Breaking News

  ৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক

নড়াইল থে‌কে আনসার আল ইসলামের দু’ নেতা গ্রেপ্তার (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষস্থানীয় দু’নেতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বুধবার (২ মার্চ) সকাল পৌনে ১০ টার দিকে নড়াইল জেলার বেতবাড়িয়া উপজেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

বুধবার দুপুরে র‌্যাবের মুখপাত্র লে: কর্ণেল মোসতাক আহমদ বলেন, গোয়েন্দা ও প্রযুক্তির মাধ্যমে তারা জানতে পারেন নড়াইলের বেতবাড়িয়া এলাকার জনৈক মাসুদ মিয়ার দোতলা বাড়িতে কয়েকজ জঙ্গি অবস্থান করছে। তারা সেখানে মিটিং করছে। এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব সেখানে অভিযান চালিয়ে খান মোহাম্মাদ আবু নাইম ও শাহারিয়ারকে আটক করে। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমান উগ্রবাদী বই, নথিপত্র এবং সংগঠনের কাজে ব্যবহৃত ল্যাপটপ ও কম্পিউটার উদ্ধার করা হয়।

র‌্যাবের মুখপাত্র আরও জানান, খান মোহাম্মাদ আবু নাইম ২০১৫ সালে জনৈক জুনায়েদ নামে এক ব্যক্তির দাওয়াতের মাধ্যমে আনসার আল ইসলামে যোগদান করেন। তাকে অনলাইন ভিত্তিক বিশেষ যোগাযোগের মাধ্যমে ব্যবহারের আইডি ও পাসওয়ার্ড তৈরি করে দেয় জুনায়েদ। এরপর তিনি ২০১৭ সালে পড়াশুনার জন্য প্রথমে চীন ও পরে মালয়েশিয়া ভ্রমণ করে। নাইম পড়াশুনার পাশাপাশি অনলাইন দভিত্তিক বিশেষ যোগাযোগের মাধ্যম দ্বারা সাংগঠনিক কার্যক্রমের সাথে যুক্ত থাকে। ২০২০ সালে আনসার আল ইসলামের নেতৃস্থানীয় ব্যক্তি জনৈক ওমরের মাধ্যমে শাহারিয়ার রানা ওরফে সায়েমকে দাওয়াত দেয় সে। তাকেও সংগঠনের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। নাইম শাহারিয়ারকে অনলাইনের মাধ্যমে গোপনে যোগাযোগের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়। নিজেদের মধ্যে যোগাযোগ করার জন্য বিভিন্ন এ্যাপস তৈরি করে সাংগঠনিক কার্যক্রমে অংশ নিত তারা।

গ্রেপ্তার শাহারিয়ার রানা ওরফে সায়েম সংগঠনের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়। অর্থ ও লেনদেন বিষয়ক যাবতীয় বিষয় দেখাশুনা করত তিনি। নিজ বাসাকে আনসার আল ইসলামের সদস্যদের নিরাপদ ঘাটি হিসেবে ব্যবহার করত। পরবর্তীতে নাইম আরও কয়েকজনকে আনসার আল ইসলামের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করে। সে অনেকের নাম বলেছে কিন্তু তদন্তের স্বার্থে তা বলা সম্ভব নয়। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে রোহিঙ্গাদের সংগঠনের অন্তর্ভুক্ত করার জন্য তারা কক্সবাজার ও টেকনাফে আর্থিক সহযোগিতা পাঠাতেন। অন্যান্য সদস্যদের গ্রেপ্তারে অভিযান চালানো হবে বলে তিনি আরও জানিয়েছেন।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!