খুলনা, বাংলাদেশ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪

Breaking News

  ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ স্বতন্ত্র সব পরিচালকের পদত্যাগ
  মিল্টন সমাদ্দারের প্রতারণায় সহযোগী ছিলেন তার স্ত্রী : ডিবি প্রধান
  জনগণের ভরসাস্থল অর্জন করতে সক্ষম হয়েছেন সেনাবাহিনী : প্রধানমন্ত্রী

নানা সমস্যায় য‌শোর শিক্ষাবোর্ডে শিক্ষার্থীদের আবেদন, ১৫ কেন্দ্র পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক, যশোর

নানা সমস্যা ও শিক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে যশোর শিক্ষাবোর্ডের অধিনে এসএসসি পরীক্ষার ১৫টি কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নতুন এসব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। চলতি বছরের এসএসসি পরীক্ষ শুরু হচ্ছে আগামী ১৫ ফেব্রুয়ারি। ইতোমধ্যে পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

শিক্ষাবোর্ড সূত্র জানায়, খুলনা বিভাগের ১০ জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত সকল কর্মকান্ড যশোর শিক্ষাবোর্ডের অধিনে পরিচালিত হয়। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে এ বোর্ডের অধিনে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। কিন্ত এবারের পরীক্ষা শুরুর আগেই শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ ১০টি জেলার ১৫টি পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করেছে। এসব কেন্দ্রগুলোতে দীর্ঘদিন নানা সমস্যা বিরাজ করছিল। শিক্ষার্থীদের আবেদনের পর পরিস্থিতি পর্যবেক্ষণ করে কেন্দ্র পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। যা আসন্ন এসএসসি পরীক্ষা থেকেই কার্যকর হবে বলে শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে। তবে কি কারণে এসব কেন্দ্র পরিবর্তন করা হচ্ছে তার সুনির্দিষ্ট কোন তথ্য জানাতে অপরগতা প্রকাশ করে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

খুলনার ডুমুরিয়া গজেন্দ্রপুর থুকড়া মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থীদের কেন্দ্র ছিলো শলুয়া পূর্ণচন্দ্র মাধ্যমিক বিদ্যালয়। এটি পরিবর্তন করে কেন্দ্র নির্ধারণ করা হয়েছে শাহপুর মাধ্যমিক বিদ্যালয়। পাইকগাছার দেবদুয়ার কে ডি সাহাপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থীদের কেন্দ্র ছিলো বড়দল আফতাব উদ্দিন কলেজিয়েট স্কুল। সেটি পরিবর্তন করে পাইকগাছা চাঁদখালী মাধ্যমিক বিদ্যালয়ে নেয়া হয়েছে। লনা খানজাহান আলী বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র ছিলো খুলনা সরকারি করোনেশন মাধ্যমিক বিদ্যালয়। সেটি পরিবর্তন করে নির্ধারণ হয়েছে বিকে ইউনিয়ন ইনস্টিটিউশন। খুলনা খালিশপুর কলেজিয়েট গার্লস স্কুলের পরীক্ষার্থীরা এবার প্রথম এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এ কারণে শিক্ষা প্রতিষ্ঠানটির কেন্দ্র নির্ধারণ করা হয়েছে নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ।

খুলনা বটিয়াঘাটা শিয়ালডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থীদের কেন্দ্র ছিলো বটিয়াঘাটা থানা হেডকোয়ার্টার মাধ্যমিক বিদ্যালয়। সেটি পরিবর্তন করে নতুন কেন্দ্র করা হয়েছে খারাবাদ বাইনতলা স্কুল এন্ড কলেজ।

যশোরের চৌগাছার আন্ধরকোটা মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থীদের কেন্দ্র ছিলো চৌগাছা সরকারি শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয়। সেটি পরিবর্তন করে চৌগাছা কাটগড়া মাধ্যমিক বিদ্যালয়ে কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। মণিরাপুরের জয়পুর মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র ছিলো মণিরামপুর সরকারি মাধ্যমিক বিদ্যালয়। সেটি পরিবর্তন করে কেন্দ্র নির্ধারণ করা হয়েছে মণিরামপুর সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়। বাঘারপাড়ার করিমপুর মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র ছিলো বসুন্দিয়া স্কুল এন্ড কলেজ। সেটি পরিবর্তন করে কেন্দ্র করা হয়েছে বাঘারপাড়া সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়।

বাগেরহাট জাহানাবাদ উচ্চ বালিকা বিদ্যালয়ের কেন্দ্র ছিলো বাগেরহাট সরকারি মাধ্যমিক বিদ্যালয়। সেটি পরিবর্তন করে কেন্দ্র করা হয়েছে বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুল। বাগেরহাট সদরের খাড়াসম্বল নবগ্রাম সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র ছিলো বাগেরহাট সরকারি মাধ্যমিক বিদ্যালয়। সেটি পরিবর্তন করে কেন্দ্র করা হয়েছে বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুল।

কুষ্টিয়া হাসিব ড্রিম স্কুল এন্ড কলেজের পরীক্ষার্থীরা এবার প্রথম এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এ কারণে তাদের কেন্দ্র নির্ধারণ করা হয়েছে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

সাতক্ষীরা কালেক্টরেট স্কুল এন্ড কলেজের পরীক্ষার্থীরা এবার প্রথম এসএসসি পরীক্ষার অংশ নেবে। এ কারণে তাদের কেন্দ্র নির্ধারণ করা হয়েছে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। সাতক্ষীরা শ্যামনগর ভুরুলিয়া নাগবাটি মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থীদের কেন্দ্র ছিলো শ্যামনগর মাধ্যমিক বিদ্যালয়। সেটি পরিবর্তন করে কেন্দ্র করা হয়েছে নকিপুর পাইলট মাধ্যমিক বিদ্যালয়।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা বাঁশবাড়ীয়া পোলতাডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এবার প্রথম এসএসসি পরীক্ষার অংশগ্রহণ করবে। এ কারণে তাদের কেন্দ্র নির্ধারণ করা হয়েছে আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়।

এসব বিষয়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব বলেন, শিক্ষাবোর্ড নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের যাতায়াতসহ অন্যান্য ক্ষেত্রে নানা সমস্যা ছিলো। তাদের নির্ধারিত ফি দিয়ে আবেদনের ভিত্তিতে কেন্দ্রগুলো পরিবর্তন করা হয়েছে।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!