খুলনা, বাংলাদেশ | ২০ বৈশাখ, ১৪৩১ | ৩ মে, ২০২৪

Breaking News

  বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ৮
  গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষ, স্টেশন মস্টারসহ সাময়িক বরখাস্ত ৩
  এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ১২ মে : শিক্ষা মন্ত্রণালয়
বিএল কলেজ বিজ্ঞান মেলা

নজর কাড়ছে শিক্ষার্থীদের উদ্ভাবনী সব প্রকল্প (ভিডিও)

আয়শা আক্তার জ্যোতি

খুলনা সরকারি ব্রজলাল কলেজে প্রধান ফটক থেকে প্রশাসনিক ভবনে যেতেই চোখে পড়বে শহীদ মিনার ও স্মৃতিসৌধ। স্মৃতি সৌধের বিপরীত পাশের স্টলগুলো ঘিরে রেখেছে নানা বয়সী মানুষ। সামনে এগোতেই স্টলগুলোতে দেখা মেলে বিএল কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিভাবান শিক্ষার্থীদের তৈরি নানা প্রকল্প। আর স্টলগুলোতে নিজেদের আবিস্কার করা প্রকল্পের বর্ণনা ও সুফল তুলে ধরছেন শিক্ষার্থীরা। উদ্ভাবনী এসব প্রকল্প নজর কাড়ছে সেখানে আসা দর্শনার্থীদের।

বলছিলাম বিএল কলেজের বিজ্ঞান মেলার কথা। মেলায় নানা প্রতিযোগিতার মধ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের তৈরি প্রকল্পগুলো দৃষ্টি কাড়ছে মানুষের।

বি এল কলেজের রসয়ান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী সুমা আক্তার তুলে ধরেন। তিনি বলেন, কিভাবে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে লবণাক্ত পানির লবনাক্ততা হ্রাস করা যায়। এই প্রকল্পটি উপকূলীয় বাসিন্দাদের নিরাপদ পানি সংকট মোকাবেলায় সাহায্য করবে এবং লবণাক্ততা কমাতে ফিল্টার হিসেবে কাজ করে। এই ফিল্টারের প্রতিটি উপকরণ সূলভ মূল্যে এবং খুব সহজেই আমরা পেয়ে থাকি।

শুধু তাই নয়, সড়ক দূর্ঘটনাকে মাথায় রেখে সবসাধারণের কথা ভেবে রসায়ন বিভাগ আরও একটি প্রোজেক্ট হলো Anti-Sleep alarm for Drivers. যা মূলত ডিরাভাটের চশমায় থাকা আইআর সেন্সর ডিটেক্ট করে তিন সেকেন্ড পরেই সিগনাল দিয়ে গাড়ির মোটরটাকে সক্রিয়ভাবে বন্ধ করে দিবে। আমাদের মূল লক্ষ্য হলো সড়ক দূর্ঘটনায় আশংকাজনক ক্ষতি হ্রাস ও প্রাণ রক্ষার করা বলে জানান ফারিয়া আক্তার সাইমা।

চোখ ঘোরাতেই মন কেড়ে নিবে একই কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের স্পঞ্জ সিটি। ভুগোলের শিক্ষার্থীরা বলেন, স্মার্ট বাংলাদেশ তৈরির বাংলাদেশ সরকারের অনন্য একটা পরিকল্পনা। সেটাকে সামনে নিয়ে তাদের প্রকল্পের মাধ্যমে খুব সহজেই গ্রাম বা শহরকে স্মার্ট সিটিতে রূপান্তরিত করতে চাই। শুধু তাই নয়, প্রকল্পটি জলাবদ্ধতা এবং বন্যা কমিয়ে বৃষ্টির পানিকে রিসাইক্লিন করে পানির গুণগত মান ধরে রাখবে।

এক ভিন্ন ধর্মের প্রজেক্ট নিয়ে হাজির ‘মনে দেয়ল’ শিরোনামের মনোবিজ্ঞানের বিভাগের ছাত্র-ছাত্রীরা। ক্যাম্পাস কেন্দ্রীয় ছাত্র-ছাত্রীদের সমস্যা সমাধানে তারা এই প্রজেক্ট উপস্থাপন করেছেন।

ওই বিভাগের ছাত্র তানভীর রহমান বলেন, প্রতিটা মানুষের জীবনে ভালো-খারাপ সময় আসে। আর আমাদের এই যে বয়সটা চলছে এই বয়সে তো একটু সমস্যা সবসময়ই লেগে থাকে। মনের দেয়াল এমন একটি প্লাটফর্ম, যেখানে মানুষের মানসিক সমস্যাকে প্রাইভেসি বজায় রেখে তার সমাধান দেওয়ার চেষ্টা। একজন মানুষ খুব সহজে যেনো তার মনের ভেতর চেপে থাকা অস্বস্তিতগুলো প্রকাশ করে স্বাভাবিক স্রোতে ফিরতে পারে তারই ধারাবাহিকতায় এই প্রোজেক্ট।

বিজ্ঞান মেলায় ঘুরতে আসা জুওলজি বিভাগের শুভ বিশ্বাস বলেন, প্রতি বছরের ন্যায় এই বছরেও আমাদের কলেজে শুরু হয়েছে বিজ্ঞান মেলা। প্রতিটি স্টলই দেখলাম। আগের বছরের থেকে এই বছর আরও ভিন্ন হয়েছে। রয়েছে নতুন অনেক প্রজেক্ট। ব্যক্তিগতিভাবে আমার মনে হয় কিছু কিছু প্রজেক্টের উপর যদি কাজ করা যায় তাহলে সাধারণ মানুষের উপকারে আসতো।

বোটানির সুমাইয়া খাতুন বলেন, এই প্রোজেক্টটা আমাদের অনেকের অনেক দিনের সাধনা। প্রথমে সাবজেক্ট পছন্দ করা, তার একে একে উপকরণ গুলো আনা, দেওয়ালি লেখা সবমিলিয়ে আমাদের আশা অনুরুপ ফলাফল আমরা এখানে তুলে ধরার চেষ্টা করছি। আশা করি সবারই ভালো লাগবে।

জানা গেছে, বিএল কলেজে রবিবার শুরু হওয়া এই বিজ্ঞান মেলা চলবে আগামীকাল মঙ্গলবার পর্যন্ত।

বিএল কলেজের প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক নীতিশ চন্দ্র শীল বলেন, খুলনা শহরের ২০টির মতো শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০টি প্রজেক্ট প্রদর্শনী চলছে। এখানে শিক্ষার্থীরা বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন উদ্ভাবনী ছোট ছোট প্রজেক্টগুলো প্রদর্শন করছে। শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য এই মেলার আয়োজন। তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি বাস্তবভিত্তিক কিছু বিষয় নিজেরা উপস্থাপন ও তৈরি করছে। এটা বিজ্ঞানের একটা শিক্ষার্থী হিসেবে খুবই প্রয়োজন। এ জন্য আমরা সাধারণ লেখাপড়ার পাশাপাশি এই আয়োজন করেছি। এই প্রজেক্টগুলো থেকে দুটি ধাপে পুরস্কার বিতরণ করা হবে। এছাড়া বিতর্ক প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতা রয়েছে। এসবেও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিবে।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!