খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

খুলনা জেলা ও মহানগর যুবলীগের সম্মেলন ২৪ জানুয়ারি

 নিজস্ব প্রতিবেদক

অবশেষে খুলনা জেলা ও মহানগর আওয়ামী যুবলীগের সম্মেলনের তারিখ চূড়ান্ত করেছে কেন্দ্রীয় কমিটি। আগামী ২৪ জানুয়ারি মঙ্গলবার এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. মাঈনুল হোসেন খান নিখিল  (০৩ জানুয়ারি) এক চিঠিতে এ নির্দেশ দেন। সংগঠনের গঠনতন্ত্রের ১৬ ও ২১ ধারা অনুযায়ী এই সিদ্ধান্তের বিষয়টি জানান।

জেলা যুবলীগ নেতাদের সাথে আলাপকালে জানাগেছে, সর্বশেষ ২০০৩ সালের ২৫ মে খুলনা জেলা যুবলীগের সর্বশেষ ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে কামরুজ্জামান জামাল সভাপতি ও আক্তারুজ্জামান বাবুকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর প্রায় ৫/৬ মাস পর ৭১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি করা হয়। দীর্ঘদিন সম্মেলন বা কাউন্সিল না হওয়ায় জেলা যুবলীগের বর্তমান সাংগঠনিক কর্মকান্ড অনেকটা স্থবির। ৯টি উপজেলা ও ৬৮ ইউনিয়নে কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে। ২০১৫ সালের ১৫ নভেম্বর যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে কামরুজ্জামান জামাল ও আক্তারুজ্জামান বাবু জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পদ লাভ করেন। এরমধ্যে কামরুজ্জামান জামাল বর্তমানে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও আখতারুজ্জামান বাবু খুলনা-৬ আসনের সংসদ সদস্য। এরপর মূলত কয়েকদিন অভিভাবক শূণ্য সংগঠনটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারী হিসেবে দুইজন করে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক দায়িত্ব পালন করে। এরমধ্যে কামরুজ্জামান জামালের অনুসারী জেলা যুবলীগের ২ নম্বর সহ-সভাপতি অধ্যাপক জুলফিকার আলী জুলু বর্তমানে জেলার ভারপ্রাপ্ত সভাপতি এবং ২নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক সরদার জাকির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।
অপরদিকে আক্তারুজ্জামান বাবুর অনুসারী ৭নম্বর সহ-সভাপতি আজিজুল হক কাজল ভারপ্রাপ্ত সভাপতি এবং ১নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক মাস্টার সেলিম মাসুদ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। কিন্তু পরবর্তীতে এই দুই ধারার নেতৃত্বও টেকেনি। ফলে নেতাদের ব্যক্তি কেন্দ্রিক সংগঠনে পরিণত হয় খুলনা জেলা যুবলীগ।

অপরদিকে নগর যুবলীগে ২০১০ সালের ১১ জানুয়ারি নগর যুবলীগের ৫১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি অনুমোদন দেয় কেন্দ্র। ওই কমিটিতে অ্যাডভোকেট সরদার আনিসুর রহমান পপলুকে আহবায়ক এবং মনিরুজ্জামান সাগর ও হাফেজ মো. শামীম যুগ্ম-আহবায়ক ছিলেন। দ্বিতীয় দফার আহবায়ক কমিটিতে আহবায়ক হয়েছেন সাবেক ছাত্রনেতা শফিকুল ইসলাম পলাশ। আর যুগ্ম সম্পাদক হয়েছেন নগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহজালাল হোসেন সুজন।

২০২১ সালের জানুয়ারিতে সংগঠনের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ওই সভার পরে  সভাপতি ও সাধারণ পদ প্রত্যাশীদের জীবন-বৃত্তান্ত নিয়েছিল সংগঠনটির কেন্দ্রীয় কমিটি। এতে নগর সভাপতি পদে বর্তমান আহবায়ক সফিকুর রহমান পলাশ ও সাধারণ সম্পাদক পদে বর্তমান যুগ্ম আহবায়ক শেখ শাহজালাল হোসেন সুজন জীবন বৃত্তান্ত দিয়েছেন। আর জেলায় সভাপতি পদে ছয় জন ও সাধারণ সম্পাদক পদে ১১ জন জীবনবৃত্তান্ত জমা দেন। ফলে নতুনভাবে সম্মেলন ঘোষণার পর সংগঠনের নেতাকর্মীরা নড়ে চড়ে বসেছেন।

জেলা  যুবলীগের  সদস্য ও সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী মাহফুজুর রহমান সোহাগ বলেন, কেন্দ্রীয় কমিটির চিঠি পেয়েছি। নির্ধারিত দিনে সম্মেলনের অনুষ্ঠানের জন্য কাজ শুরু হচ্ছে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!