খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান

খুলনায় প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞদের অংশগ্রহণে এসএমসির সেমিনার

নিজস্ব প্রতিবেদক

গর্ভাবস্থায় মায়ের অতিরিক্ত পুষ্টি চাহিদা পূরণ এবং গর্ভস্থ শিশুর সঠিক বৃদ্ধির লক্ষ্যে বাড়তি পুষ্টির নিশ্চয়তায় অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে সক্ষম সোশ্যাল মার্কেটিং কোম্পানির নতুন পণ্য ফুলকেয়ার। বিভিন্ন প্রকার ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ এ ট্যাবলেট বা মাল্টিপল মাইক্রোনিউট্রিয়েন্ট সাপ্লিমেন্টটির দাম তুলনামূলক বেশ সস্তা হওয়ায় সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেও রয়েছে, যা কিনা বর্তমান বাজার বিবেচনায় অত্যন্ত সাশ্রয়ী। সোমবার খুলনায় আয়োজিত ‘ফুলকেয়ার আ মাল্টিপল মাইক্রোনিউট্রিয়েন্ট সাপ্লিমেন্টস (এমএমএস)’ শীর্ষক এক সেমিনারে এমন মতামত ব্যক্ত করেছেন খুলনার প্রখ্যাত প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞগণ।

সোমবার বেলা ১টায় অনুষ্ঠিত এ সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে জেষ্ঠ্য প্রসূতি ও গাইনি বিশেষজ্ঞ প্রফেসর ডা. রওশন আরা বেগম বলেন, ‘আমাদের দেশে গর্ভবতী মা ও গর্ভস্থ শিশুর পুষ্টি নিয়ে এখনও নানাবিধ জটিলতা বিদ্যমান। জন্মের পর একটি শিশুর পরিপূর্ণভাবে বেড়ে ওঠা নির্ভর করে গর্ভাবস্থায় তার মা কোন ধরনের পুষ্টিকর খাবার গ্রহণ করছেন, তার ওপর। ফলে গর্ভবতী মায়েদের সঠিক পুষ্টিমানসমৃদ্ধ খাবার গ্রহণের বিকল্প নেই। আর এক্ষেত্রে আমি মনে করি এসএমসি’র ফুলকেয়ার মাল্টিপল মাইক্রোনিউট্রিয়েন্ট সাপ্লিমেন্টটি খুব কার্যকর।’

সেমিনারে অবসটেট্রিক্যাল ও গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ, খুলনার সভাপতি ডা. জান্নাতুল ফেরদৌস জেসমিন বলেন, ‘গর্ভাবস্থায় একজন মাকে ও তার গর্ভস্থ শিশুর পুষ্টি চাহিদা পূরণে তুলনামূলক বেশি পুষ্টিকর খাবারের প্রয়োজন। এর মধ্যে রয়েছে মাছ, মাংস, দুধ, ডিম, দুধ ও কলিজার মতো খাবার। দেখা যায়, অর্থনৈতিকভাবে অস্বচ্ছল পরিবারের মায়েরা এ খাবারগুলো কিনে খেতে পারে না। এক্ষেত্রে ফুলকেয়ার ট্যাবলেটটি নিঃসন্দেহে তাদের জন্য কার্যকরী ভ‚মিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি, যা কিনা বৈজ্ঞানিকভাবেও প্রমাণিত।’

অবসটেট্রিক্যাল ও গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ, খুলনার সাধারণ সম্পাদক ডা. কে পি দাস বলেন, ‘আমরা বরাবরই দেখে এসেছি, এসএমসি সবসময় এমনভাবে পণ্য তৈরী করে, যা দিনশেষে সাধারণ মানুষের কাছে আশির্বাদ হয়ে ধরা দেয়। এসএমসি’র পণ্য একইসঙ্গে যেমন শরীরের জন্য নিরাপদ ও কার্যকর তেমনিভাবে সাধারণ মানুষেরও ক্রয় ক্ষমতার মধ্যে। ফলে দুই দিক থেকেই প্রতিষ্ঠানটি জনকল্যাণকর ভ‚মিকা পালন করছে। আশা করছি, এসএমসির নতুন পণ্য ফুলকেয়ারও সেভাবে ভ‚মিকা রাখবে।’

সেমিনারে ‘মাল্টিপল মাইক্রোনিউট্রিয়েন্ট সাপ্লিমেন্টস (এমএমএস)’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ডা. সানজিদা হুদা সুইটি, প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ, খুলনা মেডিকেল কলেজ।

প্রায় সাড়ে তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত সেমিনারটিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অবসটেট্রিক্যাল ও গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ, খুলনার প্রাক্তন সভাপতি অধ্যক্ষ ডা. আফরোজা খানম, ডা. মিসেস ডালিয়া আক্তার, প্রধান, অবস্ ও গাইনি বিভাগ, খুলনা মেডিকেল কলেজ।

সেমিনারে সোশ্যাল মার্কেটিং কোম্পানির পক্ষে বক্তব্য প্রদান করেন এ এস এম শহিদুল আলম, টিম লিডার, এমএমএস প্রজেক্ট। তিনি জানান, ফুলকেয়ার হলো বিভিন্ন ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ ট্যাবলেট বা মাল্টিপল মাইক্রোনিউট্রিয়েন্ট সাপ্লিমেন্ট, যা গর্ভাবস্থায় সেবনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী এবং ইউনাইটেড নেশনস ইন্টারন্যাশনাল মাল্টিপল মাইক্রোনিউটিয়েন্ট অ্যান্টিন্যাটাল প্রিপারেশন ফর্মুলায় তৈরি। ট্যাবলেটটি গর্ভবতী মায়েদের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ করে। তিনি আরো জানান,এসএমসির বাজারজাতকৃত ফুলকেয়ার ট্যাবলেট আয়রন এবং ফলিক অ্যাসিডসহ মোট ১৫টি মাইক্রোনিউট্রিয়েন্ট রয়েছে, যা গর্ভবতী মা ও গর্ভস্থ শিশুর প্রতিদিনের প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ করতে সক্ষম।

সেমিনারে সোশ্যাল মার্কেটিং কোম্পানির পক্ষে অন্যান্যদের উপস্থিত ছিলেন ডা. মুশাররাত জাহান, ম্যানেজার, (এমএমএস), মো. শাহীন আহসান, সেলস ম্যানেজার, খুলনা এরিয়া অফিস ও আমিনুল ইসলাম, ডেপুটি ফিল্ড প্রোগ্রাম ম্যানেজার, ফিল্ড অপারেশন প্রমুখ। পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন মো. সাজ্জাদ হোসেন মোল্লা, সিনিয়র এরিয়া এক্সিকিউটিভ।

খুলনা গেজেট/ এসজেড

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!