খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

খুলনায় অনলাইনে কোরবানির পশু বিকিকিনিতে মিলছে সাড়া

নিজস্ব প্রতিবেদক

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে খুলনা জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধায়নে পরিচালিত হচ্ছে অনলাইন কোরবানির হাট।

প্রথমবারের মত চালু হওয়া মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে কোরবানির পশুর ক্রেতা-বিক্রেতার মধ্যে ব্যাপক সাড়া মিলেছে।

জেলার নয়টি উপজেলা থেকেই খামারীরা রেজিষ্ট্রেশনের মাধ্যমে কোরবানির পশুর ছবি, বয়স, ওজন, দাম ও মোবাইল নম্বর দিচ্ছে অ্যাপে।যার মাধ্যমে ক্রেতারা সামাজিক দূরত্ব বজায় রেখেই পশু কেনা শুরু করেছে।

QurbaniHatKhulna অ্যাপ ছাড়াও qurbanihatkhulna.com ওয়েবসাইটেও পশু ক্রয়-বিক্রয়ের সুবিধা রয়েছে। খামারীরা অ্যাপটিতে ইতিমধ্যে ৩০ হাজারের অধিক কোরবানির পশু নিবন্ধিত করেছেন। প্রায় আড়াই হাজারের বেশি বিভিন্ন ধরনের কোরবানির পশুর ছবি আপলোডও করা হয়েছে। বিক্রি হয়েছে প্রায় ২’শ পশু।

জেলা প্রশাসক সূত্র জানায়, ৯টি উপজেলা থেকে খামারীরা কোরবানির পশু অনলাইনে বিক্রি করতে বেশ আগ্রহী। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রাণী সম্পদ কর্মকর্তাদের সহযোগিতায় খামারীরা রেজিষ্ট্রেশন করছেন। এরপর তারা তাদের পশুর ছবি, গায়ের রং, দাম, বয়স, মাংসের ওজনসহ খামারীর মোবাইল নম্বর দিচ্ছেন। কোন ক্রেতা অনলাইনের মাধ্যমে পশু পছন্দ হলে তারা সরাসরি বিক্রেতার সাথে আলোচনা করতে পারবে। দুই পক্ষের সমঝোতা হলেই পশু বিক্রি সম্পন্ন হবে। এক্ষেত্রে কোন মাশুল দেওয়ার প্রয়োজন হবে না।

খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল ফয়সাল জানান, প্রথমবার হিসেবে অ্যাপ ও ওয়েবসাইটের বিকিকিনির সাড়া সন্তোষজনক।

ঈদের ২/৩ দিন আগে মূলত বিক্রি বাড়বে বলে ধারণা করা যাচ্ছে। এখন পর্যন্ত অনলাইনের মাধ্যমে প্রায় দুইশ পশু বিক্রি হয়েছে।এটার সংখ্যা আরও বেড়ে যাবে বলে আশাকরছি। সবথেকে বড় সুবিধা হল সামাজিক দূরত্ব মেনেই কোরবানির জন্য পশু বিকিকিনি করা যাচ্ছে। আর পশু বিক্রির সময় প্রাণী সম্পদ কর্মকর্তারা পশুর শারীরিক অবস্থা ঠিক আছে কি না সেটা যাচাই করছে।

উল্লেখ্য, গত ৮ জুলাই ‘অনলাইন কোরবানি হাট’ নামের একটি মোবাইল অ্যাপের উদ্বোধন করা হয়। খুলনা সিটি কর্পোরেশন ও প্রাণিসম্পদ অফিসের সহযোগিতায় অ্যাপটি তৈরি করা হয়।অনলাইনে জুম অ্যাপের মাধ্যমে ঢাকা থেকে প্রধান অতিথি হিসেবে অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়া খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালকুদার আব্দুল খালেক এবং খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন অনুষ্ঠানে ছিলেন।

 

খুলনা গেজেট / এনআইআর




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!