খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান

কেসিসি’র উদ্যোগে মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি কর্পোরেশনের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় আজ রবিবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ পালিত হয়েছে।

দিবসের প্রথম প্রহরে ১২ টা ১ মিনিটে নগরীর শহীদ হাদিস পার্কস্থ শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর নেতৃত্বে প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীগণ শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া সূর্য্যদেয়ের সাথে সাথে নগর ভবন, মেয়রের বাস ভবন, খালিশপুর শাখা অফিস, পাবলিক হল, নগর স্বাস্থ্য ভবন, মাতৃসদন, পৌর গ্যারেজ, এ্যাসফল্ট প্লান্ট, ওয়ার্ড অফিসসহ কমিউনিটি সেন্টার ও কেসিসি পরিচালিত সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা এবং শহীদ হাদিস পার্কসহ গুরুত্বপূর্ণ মোড়সমূহ বাংলা বর্ণমালা ও ফেস্টুন দ্বারা সজ্জিত করা হয়।

সকাল ৯টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগর ভবনে প্যানেল মেয়র, কাউন্সিলর ও কর্মকর্তাদের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে মাল্যদান করেন এবং সকাল সাড়ে ৯টায় স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্লে থেকে নার্সারী ‘ক’ বিভাগ, প্রথম ও দ্বিতীয় শ্রেণি ‘খ’ বিভাগ এবং তৃতীয় শ্রেণি থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের ‘গ’ বিভাগে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

সিটি মেয়র চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, রক্ত দিয়ে আমরা ভাষার অধিকার ও স্বাধীনতা অর্জন করেছি। বায়ান্নর শহীদদের আত্মত্যাগের বিনিময়ে বাংলাভাষা আজ আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা লাভ করেছে। ফলে আমাদের সাহিত্য-সংস্কৃতিও বিশ্ব আঙ্গণে পরিচিতি লাভে সক্ষম হয়েছে। আগামী প্রজন্মের কাছে এ ইতিহাস যথাযথভাবে তুলে ধরার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, অমর একুশের চেতনা আমাদের নতুন প্রজন্মকে বিশ্ব দরবারে মাথা উচু করে দাড়াতে উজ্জীবিত করবে।

কেসিসি’র ক্রীড়া ও সাংস্কৃতিক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর এস এম মোজাফফর রশিদী রেজা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্যানেল মেয়র মো: আলী আকবর টিপু, কাউন্সিলর শেখ হাফিজুর রহমান হাফিজ, মো: সাইফুল ইসলাম, সংরক্ষিত আসনের কাউন্সিলর কনিকা সাহা ও মাজেদা খাতুন। কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা, সচিব মোঃ আজমুল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মনোয়ার হোসেন, প্রধান প্রকৌশলী মোঃ এজাজ মোর্শেদ চৌধুরী, নির্বাহী প্রকৌশলী মো: লিয়াকত আলী খান, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এস কে এম তাছাদুজ্জামান, এস্টেট অফিসার মো: নুরুজ্জামান তালুকদার প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতির ইতিহাস-ঐতিহ্য শিশুদের নিকট তুলে ধরার লক্ষ্যে জাতীয় দিবসসমূহে কেসিসি কর্তৃক শিশুদের কেন্দ্র করে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। কিন্তু করোনা মহামারীর কারণে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে অনুষ্ঠান আয়োজন করা সম্ভব না হওয়ায় অনলাইনে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। সিটি মেয়র আজ অনলাইনে অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝেও পুরস্কার বিতরণ করেন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!