খুলনা, বাংলাদেশ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাইক দুর্ঘটনায় প্রাণ হারালেন স্বামী, বেঁচে গেলেন স্ত্রী
  সরকারি সুবিধা নিয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিলে প্রার্থিতা বাতিল করা হবে : ইসি রাশেদা
  ময়মনসিংহে বাসের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত

এবার কোরবানির হাট মাতাবে খুলনার সম্রাট

নিজস্ব প্রতিবেদক

সাদা, লালচে আর বাদামী রংয়ের মিশ্রণ। যেমন গঠন, তেমনই স্বাস্থ্য। মুখ আর ঘাড়ের কয়েকটি স্থানে কালো রংয়ের ছাপ। অনেকটা শান্ত স্বভাবের। দেখতে যেমন চমকপ্রদ, নামটিও তেমন আকর্ষনীয়। সবাই ডাকে তাকে সম্রাট বলে। কোন ব্যক্তি নয়, আসন্ন ঈদে কোরবানীর জন্য প্রস্তুত করা গরুর নাম এটি। গরুটি দূর থেকেই নজর কাড়ছে।

শুধু সম্রাট নয়, এই ফার্মে রয়েছে ট্রাম্প, সম্রাটের ভাই নবাব। আছে ডন, বাদশা, টাইটেন, জেমস, কালুসহ বিভিন্ন বাহারী নাম আর রংয়ের ৬৫ টি গরু।

খুলনা মহানগরীর দৌলতপুরের মধুমতি ডেইরী ফার্মে এবারের ঈদে কোরবানির জন্য বিক্রি করতে ৯টি গরু প্রস্তুত করা হয়েছে। যার মধ্য সম্রাট সবচেয়ে বেশি আকর্ষনীয়। এছাড়া ফার্মের অন্যতম বড় গরু ট্রাম্প। সম্রাট আর ট্রাম্প এবারের কোরবানীর পশুর হাট মাতাবে বলে মন্তব্য করেছেন ফার্মে সংশ্লিষ্টরা।

ফার্মের দেখভালের দায়িত্বে থাকা ইমতিয়াজ হোসেন রনি বলেন, ফার্মটি আমার চাচা শামীম শেখের। আমি তার বড় ভাইয়ের ছেলে। আমি নিজেসহ বেশ কয়েকজন ফার্মটি দেখাশোনা করি। কিছু কর্মচারী রয়েছে। এই খামারের শুরুতে সাড়ে ৩ থেকে ৪ বছর আগে ১৪টি গরু আনা হয়। এখন চার প্রজাতির ৬৫টি গরু রয়েছে খামারে। এই সময়ের মধ্যে আরও ৫/৬টি গরু বিক্রি করা হয়েছে। এটি দুগ্ধ খামার। এখানে এবার কোরবানী ঈদের জন্য ৯টি গরু প্রস্তুত করা হয়েছে। যার মধ্যে আকার-আকৃতি, গঠন, রং, স্বভাব, চেহারা সবদিক থেকে আকর্ষণীয় হচ্ছে সম্রাট। যে কারোরই পছন্দ হবে। এটির দাম ১৩ লাখ টাকা বলেছিল একজন। কিন্তু আমরা ২৫ লাখ টাকা বলেছি। আশা করছি হাটে নেওয়ার পরই বিক্রি হবে। ট্রাম্পও ভালো দামে বিক্রি হবে- ইনশাআল্লাহ। দুটি গরুই শান্ত প্রকৃতির।

তিনি বলেন, খামার করে আমরা সফল হয়েছি, ১৪টি গরু থেকে এখন ৬৫টি গরু রয়েছে। শুরুতে আনুমানিক ব্যয় হয়েছিল ২০ থেকে ২২ লাখ টাকা। এখন তাদের খামারে প্রায় দেড় কোটি টাকার গরু রয়েছে বলে তিনি জানিয়েছেন।

তিনি আরও বলেন, এরা সাধারণ খাবারই খায়। গমের ভুসি, সয়াবিনের খৈল, ধান ও ভুট্টার কুড়া খেয়ে থাকে। এরসাথে দুপুরে নিজেদের ফার্মেই উৎপাদিত ঘাস খাওয়ামো হয়।

ফার্মের কর্মচারী জাফর ভুইয়া বলেন, এই ফার্মের শুরু থেকে এখানে কাজ করি। গরুগুলোকে সাধারণ খাবার খাওয়ানো হয়। আর দুধের গরুগুলোকে এসব খাবারের পাশাপাশি ভিটামিন ওষুধ খাওয়ানো হয় ক্যালসিয়ামের জন্য। খাবারের সাথে আয়োডিনযুক্ত লবণ দেওয়া হয়। এসব খাবার দুইবেলা দেই আর একবেলা ঘাস।

ফার্মের মালিক শামীম শেখ জানান, কোরবানীর ঈদে বিক্রির জন্য ফার্মে ৯ টি গরু প্রস্তুত করা হয়েছে। যার মধ্যে মূল আকর্ষণ হচ্ছে সম্রাট আর ট্রাম্প। এই দুটি গরু দেখতে যেমন সুন্দর, গঠনও চমৎকার। এরমধ্যে সম্রাটের ওজন সাড়ে ২৭ মন হবে। আর কালো রংয়ের ট্রাম্পের ওজন ২৬ মন হবে। গরুগুলো ঢাকা গাবতলীর হাটে নেওয়া হবে। আকর্ষণীয় এই দুটি গরুর দাম ৩২ থেকে ৩৩ লাখ টাকা প্রত্যাশা করছি। যার মধ্যে সম্রাট ১৭ থেকে ১৮ লাখ এবং ট্রাম্প ১৫ থেকে ১৬ লাখ টাকা। বাকী গরুগুলো বিভিন্ন দামে বিক্রি করা হবে।

খুলনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: অরুণ কান্তি মন্ডল বলেন, বিগত দিনে কোরবানির জন্য ৮০ হাজার গরু-ছাগল বিক্রি হয়েছে। এ বছর তার চেয়ে কিছু বেশি হবে। কারণ করোনার প্রভাব না থাকার কারণে আমরা সকল উৎসবে দেখছি মানুষের উপচে পড়া ভিড়। মানুষের মধ্যে স্বতঃস্ফূর্ত আনন্দ পরিলক্ষিত হচ্ছে। তার প্রেক্ষিত আমরা মনে করি এবার কোরবানির ঈদ আনন্দময় হবে।

তিনি বলেন, এবার ৭ হাজার ৬১৪ জন খামারী ২৩ হাজার ৯১৭টি গরু কোরবানির জন্য পালন করছে। এছাড়া মহিষ ১৭টি, ছাগল প্রায় ৯৩ হাজার ও ভেড়া ২ হাজার ৩৫০টি পালন করছে। খামারীর সংখ্যা দিন দিন বাড়ছে। সেইসঙ্গে কোয়ালিটিও বাড়ছে। অনেকেই এখানে বড় অংকের টাকা বিনিয়োগ করছে। তারা ভাবছে এখামে প্রাণিসম্পদে লাভ আকাশচুম্বি না হলেও লাভ অবশ্যই আছে। এই সময়ে মৌসুমী কিছু খামারীও গরু প্রস্তুত করে। বরাবরই তারা লাভ পেয়ে আসছেন। এবারও তারা লাভ পাবে। বেকার যুববকরা অনেক বিনিয়োগও করছে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!