খুলনা, বাংলাদেশ | ২১ বৈশাখ, ১৪৩১ | ৪ মে, ২০২৪

Breaking News

  দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৬১ জনকে বহিষ্কার করেছে বিএনপি
  মুন্সিগঞ্জের গজারিয়ায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত

ইউক্রেন যুদ্ধে সৃষ্ট খাদ্য নিরাপত্তাহীনতার ভয়াবহ প্রভাব সিরিয়ায়

আন্তর্জা‌তিক ডেস্ক

ইউক্রেন যুদ্ধ সিরিয়া সংকটকে আগের চেয়ে আরও গুরুতর করেছে। এমনটি মনে করছেন জাতিসংঘের শরনার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। সম্প্রতি বিবিসির ওয়ার্ল্ড সার্ভিস’স নিউজআওয়ার অনুষ্ঠানে তিনি বলেন, সিরিয়ার অভ্যন্তরীণ মানবিক পরিস্থিতি অতি বিপর্যয়কর রূপ ধারণ করেছে।

ইউক্রেন বিশ্বের শীর্ষ গম রপ্তানিকারক দেশের একটি। চলমান সংকটে কৃষ্ণ সাগর উপকূলজুড়ে রাশিয়ার অবরোধের কারণে ইউক্রেনের মিলিয়ন মিলিয়ন টন শস্য আটকে পড়েছে। ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট খাদ্য নিরাপত্তাহীনতার ভয়াবহ প্রভাব সিরিয়া ও এর প্রতিবেশী দেশগুলোর ওপর পড়েছে।

এর আগে, জাতিসংঘভিত্তিক বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সংস্থা ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের (এফএও) উপপরিচালক জোসেফ স্মিদুবের শুক্রবার এক সংবাদ সম্মেলনে জানান, যুদ্ধাবস্থা ও তার ফলে সৃষ্ট অবকাঠামোগত বিপর্যয় এবং মারিউপোলসহ একাধিক বন্দরে জাহাজ চলাচল বন্ধ থাকায় ইউক্রেনের গুদামগুলোতে আটকে আছে প্রায় আড়াই কোটি টন গম ও ভুট্টা।

এপ্রিলের শেষ দিকে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করে, একদিকে রুশ সেনারা খেরসন অঞ্চলে গম লুটপাট করছে, অন্যদিকে ইউক্রেনের বিভিন্ন বন্দরে খাদ্যশস্যবাহী জাহাজগুলো আটকে রেখেছে এবং বাণিজ্যিক জাহাজের গতিপথে মাইন পেতে রেখেছে। বৈশ্বিক খাদ্য নিরাপত্তাকে বিপন্ন করতেই এ পন্থা বেছে নিয়েছে তারা।

খাদ্যশস্যের আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষক সংস্থা ইন্টারন্যাশনাল গ্রেইনস কাউন্সিল ডাটার তথ্য অনুযায়ী, ইউক্রেনে বিশ্বের চতুর্থ বৃহত্তম ভুট্টা রপ্তানিকারক দেশ; আর গম রপ্তানির হিসেবে বিশ্বে ইউক্রেনের অবস্থান ষষ্ঠ।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!