খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

আগামী সপ্তাহেই ট্রাম্পের অভিশংসন বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক

আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার প্রক্রিয়া শুরু হচ্ছে বলে জানিয়েছে ডেমোক্র্যাটরা।

বিবিসি জানায়, সিনেটে ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার শুক্রবার (২২ জানুয়ারি) বলেছেন, প্রতিনিধি পরিষদ সোমবারেই অভিশংসন প্রস্তাব (আর্টিকেল অব ইমপিচমেন্ট) সিনেটে হস্তান্তর করবে। তবে এ বিচার শুরুতে তাড়াহুড়া না করার পক্ষে মত দিয়েছেন ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির নেতারা।

শুমার বলেন, ডেমোক্র্যাটরা সিনেটের নিয়ম বদল না করলে ট্রাম্পের বিচার শুরু হয়ে যাবে মঙ্গলবারই।

রিপাবলিকানরা এর আগে সিনেটে ট্রাম্পের বিচার শুরু করতে ফেব্রুয়ারি পর্যন্ত সময় চেয়েছিল। অভিশংসন মোকাবিলার প্রস্তুতি নিতে ট্রাম্পের জন্য এই সময় প্রয়োজন বলে জানিয়েছিল তারা। কিছু ডেমোক্র্যাট এই বিলম্বে সায় দিলেও অন্যান্যরা দ্রুত বিচারের পক্ষে ছিলেন।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধি পরিষদ এবং সিনেট দুই কক্ষেরই নিয়ন্ত্রণ এখন ডেমোক্র্যাটদের হাতে। সে কারণে অভিশংসন বিচার কখন, কিভাবে হবে তা নির্ধারণের ভার তাদের।

প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে গত ৬ জানুয়ারি কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে তাণ্ডব চালান ট্রাম্প সমর্থকেরা। ওই ঘটনায় এক পুলিশসহ পাঁচজন নিহত হয়। সমর্থকদের বিদ্রোহে উসকানি দেওয়ার অভিযোগে ক্ষমতা ছাড়ার এক সপ্তাহে আগে ১৩ জানুয়ারি কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে অভিশংসিত করে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো প্রেসিডেন্ট দুই বার অভিশংসিত হলেন। এর আগে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগে ২০১৯ সালে প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসন করা হয়। যদিও তৎকালীন রিপাবলিকান পার্টি সংখ্যাগরিষ্ঠ সিনেট ট্রাম্পকে খালাস দেন।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!