খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান

আগামী শুক্রবার কম থাকবে ইন্টারনেটের গতি

গেজেট ডেস্ক

আগামী শুক্রবার ৮ ঘণ্টার জন্য দেশে ইন্টারনেটের গতি কম থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

দেশের প্রথম সাবমেরিন ক্যাবল এসইএ-এমই-ডাব্লিউই-৪ এর রক্ষণাবেক্ষণ কাজের জন্য ২৮ মে এই সাময়িক অসুবিধায় পড়তে পারে দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা। সাবমেরিন ক্যাবলের বর্তমান ভূ-গর্ভস্থ ক্যাবল রুটের পরিবর্তে নতুন রুটে সংযোগ প্রতিস্থাপন করা হবে সেদিন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এসব তথ্য জানিয়েছে বিএসসিসিএল।

সেদিন দুপুর আড়াইটা থেকে রাত ১০টা পর্যন্ত প্রথম সাবমেরিন ক্যাবলের রুট প্রতিস্থাপনের কাজ চলবে। এ সময় এই ক্যাবলের সেবা পুরোপুরি বন্ধ থাকবে। তবে এসইএ-এমই-ডাব্লিউই-৫ দ্বিতীয় সাবমেরিন কেবল ও ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) অপারেটরের সার্কিটগুলি চালু থাকবে। ফলে গ্রাহকদের এসময় খুব একটা অসুবিধা পোহাতে হবে না বলে জানিয়েছেন বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান।

তিনি জানান, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন সময় দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইডথের সংযোগ প্রদানের কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডেটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, বর্তমানে দেশ প্রথম ক্যাবল থেকে ৫০০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাওয়া যায়। আর দ্বিতীয় ক্যাবল থেকে ১২০০ জিবিপিএস সক্ষমতার মধ্যে ১০০০ জিবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার হচ্ছে।

দেশে এখন ইন্টারনেট ব্যান্ডউইডথের ব্যবহার হচ্ছে ২২০০ জিবিপিএস তার মধ্যে এর মধ্যে বিএসসিসিএল এর ১৫০০ জিবিপিএস এবং বাকি ৭০০ জিবিপিএস দিচ্ছে আইটিসি এবং আইআইজি কোম্পানিগুলো।

 

খুলনা গেজেট/এমএইচবি




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!