খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সিসা দূষণ প্রতিরোধে সচেতনতামুলক জনসমাবেশ 

 নিজস্ব প্রতিবেদক

সিসা দূষণ প্রতিরোধে সচেতনতামূলক জনসমাবেশ বুধবার (০৫ এপ্রিল) দুপুরে মহম্মদ নগর,বটিয়াঘাটা এলাকার জলমা ইউনিয়ন পরিষদ মেম্বারের অফিসে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির প্রতিপাদ্য ছিল “সিসা দূষন প্রতিরোধে, আমরা আছি এক সাথে”। খুলনা বিশ^বিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন বিভাগ ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা পিওর আর্থ এ অনুষ্ঠানের আয়োজন করেন। এতে সভাপতিত্ব করেন খুলনা বিশ^বিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান ড. আবদুল্লাহ হারুন চৌধুরী।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, সিসা একটি বিষাক্ত ভারি ধাতু যা সকলের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু ও গর্ভবতী নারীদের ওপর সিসার ক্ষতিকর প্রভাব অনেক বেশি। সিসা দূষণে বাংলাদেশের অবস্থান বিশে^ চতুর্থ। বাংলাদেশের প্রায় ৩ কোটি ষাট লক্ষ শিশু সিসা দূষনের শিকার। এটি আমাদের জন্য খুবই উদ্বেগজনক। সিসার বিষাক্ততা আমাদের যে ক্ষতি করে তার কোন প্রতিকার নেই, তাই এ দূষন প্রতিরোধই বাঁচার একমাত্র উপায়। তাঁরা আরোও বলেন সিসা দূষন প্রতিরোধে সচেতনতার কোন বিকল্প নেই। আমাদের নিজেদের সচেতন হতে হবে এবং অন্যদেরকে সচেতন করতে হবে। একটি সুন্দর আগামী পেতে হলে সিসামুক্ত বাংলাদেশ গড়া খুবই জরুরি।

স্বাগত বক্তব্যে পিওর আর্থের কান্ট্রি ডিরেক্টর ড. মাহফুজার রহমান বলেন খুলনাকে আমরা হেলদি সিটি হিসেবে দেখতে চাই, তাই একে সিসা মুক্ত করা জরুরি। আমরা চাই কেও যেন পিছিয়ে না থাকে, একটি শিশুর রক্তেও যেন সিসা না থাকে।

অনুষ্ঠানে অরোও উপস্তিত ছিলেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ ইকবাল হোসেন, খুলনা স্বাস্থ্য দপ্তরের পরিচালক ড. মোঃ মঞ্জুরুল মুর্শিদ, খুলনার সিভিল সার্জন সুজাত আহমেদ, খুলনা বিশ^বিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আতিকুল ইসলাম, বাইতুর মিরাজ জামে মসজিদের ইমাম মাওলানা নাজমুর হাসান, এনজিও প্রতিনিধি ও শিক্ষার্থীবৃন্দ।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!