খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

নগর শিক্ষা নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয় ও ইউনেস্কোর গবেষণা প্রকল্পের কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক

খুলনা বিশ্ববিদ্যালয় সম্প্রতি ইউনেস্কো আন্তর্জাতিক শিক্ষা পরিকল্পনা ইনস্টিটিউট (আইআইইপি-ইউনেস্কো) এর ‘লোকাল চ্যালেঞ্জেস, গ্লোবাল ইমপেরেটিভস: সিটিস এ্যাট দ্যা ফোরফ্রন্ট টু এ্যাচিভ এডুকেশন’ শীর্ষক আন্তর্জাতিক গবেষণা প্রোগ্রামে কাজ করার লক্ষ্যে চুক্তি বদ্ধ হয়েছে। যুক্তরাজ্যের ইউকেআরআই এর গবেষণা তহবিল জিসিআরএফ এর অর্থায়নে পরিচালিত আন্তর্জাতিক কনসোর্টিয়াম, টেকসই, স্বাস্থ্যকর ও শিক্ষাবান্ধব নগর ও মহল্লা (এসএইচএলসি), এর সক্ষমতা বৃদ্ধি তহবিল (সিডিএএফ) এর আওতায় বাংলাদেশে প্রোগ্রামটি পরিচালিত হবে।

ইউনেস্কো আন্তর্জাতিক শিক্ষা পরিকল্পনা ইনস্টিটিউটের সহযোগিতায় প্রোগ্রামটি এসএইচএলসি এর অংশীদার দেশ বাংলাদেশ, ফিলিপিন এবং রুয়ান্ডা সহ পৃথিবীর বিভিন্ন দেশে শিক্ষা পরিকল্পনা এবং পরিচালনায় শহরের ভূমিকা পর্যালোচনা করবে। গবেষণার মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়ে সমস্যা সনাক্ত করে কার্যকর শিক্ষা পরিকল্পনা এবং পরিচালনার ফলপ্রসূ কৌশল প্রণয়ন করা যাবে। প্রোগ্রামটি আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষা সংক্রান্ত নীতিমালা ও পরিকল্পনা এবং শিক্ষাবান্ধব শহর তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ইউনেস্কো আন্তর্জাতিক শিক্ষা পরিকল্পনা ইনস্টিটিউটের ক্যান্ডি লুগাজ এবং ক্লো চিমিয়ার এর পরিচালনায় খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. শিল্পি রায় বাংলাদেশে এই গবেষণার নেতৃত্ব দেবেন। বাংলাদেশের ঢাকা ও খুলনা এ দুটি শহরের উপর এই গবেষণাটি পরিচালনা করা হবে। সূত্র: খবর বিজ্ঞপ্তি।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!