খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

করোনাকালে পাটকল শ্রমিকদের সকল পাওনা পরিশোধ করুন : বিএনপি

নিজস্ব প্রতিবেদক

বন্ধ করে দেয়া পাটকল শ্রমিকদের সকল পাওনা অবিলম্বে পরিশোধের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন খুলনা মহানগর বিএনপি। বুধবার (৩০ জুন) প্রদত্ত বিবৃতিতে বন্ধ করে দেয়ার একবছরেও শ্রমিকদের সকল পাওনা পরিশোধ না করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

নেতৃবৃন্দ বলেন, পাটকল শ্রমিকদের অসম্মতিতে জোর করে খুলনাসহ দেশের ২৫টি পাটকল ২০২০ সালের ৩০ জুন সরকার বন্ধ করে দেয়া হয়। বন্ধ করার সময় বলা হয়েছিলো ১ মাসের মধ্যে সকল শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে এবং ২ মাসের মধ্যে প্রাইভেট সেক্টরে মিলগুলো আবার চালু করা হবে। প্রাইভেট সেক্টরে চালু হলে কিছু শ্রমিক চাকুরিও ফিরে পাবেন। কিন্তু দীর্ঘ এক বছরে ৬০% শ্রমিকের পাওনা পরিশোধ করা হয়নি; চালু হয়নি একটি মিলও। ওইসময় ২৫ হাজার শ্রমিককে পরিবার পরিজন নিয়ে শ্রমিক কলোনি থেকে বের করে দেয়া হয়েছিলো আন্দোলনের ভয়ে। দীর্ঘ একবছর কাজ হারানো শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। কাজ নেই, পেটে খাবার নেই, মাথা গোজার ঠাঁই নেই, সহায় সম্বলহীন শ্রমিকরা যাবে কোথায়?

বিবৃতিতে নেতৃবৃন্দ বদলী শ্রমিকদের পাওনা একই সময়ে পরিশোধের সরকারি অঙ্গিকার থাকলেও তাদের শতভাগ বাকি, পাওনাকৃত বোনাস পরিশোধ করা হয়নি। ১৯ সালের ৬ সপ্তাহের পাওনা পরিশোধ করা হয়নি। সকল হিসেবেই গড়মিল রাখা হয়েছে। বিএনপি নেতৃবৃন্দ করোনাকালিন সময়ে খেয়ে পড়ে বেঁচে থাকার সংগ্রামে ক্লান্ত নিঃস্ব অভাবী পাটকল শ্রমিকদের সকল পাওনা দ্রুত সময়ের মধ্যে পরিশোধ করে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন।

বিবৃতিদাতারা হলেন খুলনা মহানগর বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, সাধারন সম্পাদক সাবেক সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, মীর কায়সেদ আলী, শেখ মোশাররফ হোসেন, জাফরউল্লাহ খান সাচ্চু, জলিল খান কালাম, সিরাজুল ইসলাম, এড. ফজলে হালিম লিটন, এড. বজলুর রহমান, এড. এস আর ফারুক, স ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, শেখ জাহিদুল ইসলাম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, মো. মাহবুব কায়সার, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, এস এম আরিফুর রহমান মিঠু ও ইকবাল হোসেন খোকন প্রমূখ।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!